Cold Drinks

Bizarre Addiction: রোজ ১০ লিটার নরম পানীয় খেয়ে বেঁচে ছিলেন, ২০ বছর পর প্রথম জল খেলেন অ্যান্ডি

তা-ও এক-দু’দিন নয়, একটানা কুড়ি বছর ধরে রোজ প্রায় ৩০ ক্যান ঠান্ডা পানীয় খেতেন ওয়েলসের বাসিন্দা অ্যান্ডি কুরি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৩:১০
Share:

আজব নেশা! ছবি: সংগৃহীত

ঠান্ডা পানীয় খেতে ভালবাসেন, কিন্তু তাই বলে দিনে ১০ লিটার ঠান্ডা পানীয় পান! শুনতে অদ্ভুত শোনালেও এমনই কাণ্ড ঘটিয়েছেন অ্যান্ডি কুরি নামক ৪১ বছর বয়সি এক ব্যক্তি। তা-ও এক-দু’দিন নয়, একটানা ২০ বছর ধরে রোজ প্রায় ৩০ ক্যান ঠান্ডা পানীয় খেতেন ওই ব্যক্তি।

Advertisement

সম্প্রতি ওজন বেড়ে যাওয়ার কারণে চিকিৎসকদের কাছে গিয়েছিলেন উত্তর ওয়েলসের বাসিন্দা অ্যান্ডি। সেখানেই ধরা পড়ে গোটা বিষয়টি। অ্যান্ডির কাণ্ড শুনে প্রথমে বিশ্বাস করতে পারেননি চিকিৎসকরা। অ্যান্ডি তাঁদের জানান, ২০ বছরে তিনি দু’লক্ষ ২০ হাজার শিশি নরম পানীয় পান করেছেন একাই। কিন্তু কেন এমন করতেন তিনি? অ্যান্ডির দাবি, তিনি রাত জেগে কাজ করেন, তাই শর্করার প্রয়োজন পড়ত তাঁর। যদিও তাঁর এই যুক্তিতে কান দিতে নারাজ বিশেষজ্ঞরা। অবিলম্বে এই অভ্যাস ত্যাগ করার পরামর্শ দেন তাঁরা।

নেশা থেকে মুক্তি পেতে অ্যান্ডি যোগাযোগ করেন, ডেভিড কিলমারির সঙ্গে। ডেভিড একই সঙ্গে থেরাপিষ্ট ও সম্মোহন বিশারদ। ডেভিড জানান, অ্যান্ডি ‘অ্যাভয়ড্যান্ট রেসট্রিকটিভ ফুড ইনটেক ডিজঅর্ডারে’ আক্রান্ত। তিনি বহু নেশাখোরকে সুস্থ করেছেন। কিন্তু এমন নেশার কথা আগে কখনও শোনেননি বলেও জানিয়েছেন ডেভিড। শেষমেশ অ্যান্ডিকে সুস্থ করতে ‘হিপনোথেরাপি’ করার সিদ্ধান্ত নেন তিনি। অবশেষে সাফল্য মিলেছে সেই পদ্ধতিতে। প্রায় ২০ বছর পর নরম পানীয় ছেড়ে জল খাওয়া ধরেছেন অ্যান্ডি।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন