Monkey pox

Monkeypox: যৌনমিলন থেকে স্বমেহন, মাঙ্কি হানা ঠেকাতে একাধিক বিষয়ে জারি নির্দেশিকা

মাঙ্কি পক্স ছড়িয়ে পড়া আটকাতে যৌনস্বাস্থ্য সংক্রান্ত এক গুচ্ছ নির্দেশিকা জারি করল আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১১:৩৯
Share:

মাঙ্কি হানা আটকাতে যৌনস্বাস্থ্য সংক্রান্ত নয়া নির্দেশিকা ছবি: সংগৃহীত

ইউরোপের পর আমেরিকাতেও থাবা বসাচ্ছে মাঙ্কি পক্স। যৌনরোগ না হলেও যৌনতার সময় তৈরি হওয়া ঘনিষ্ঠতায় বেড়ে যায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি। তাই এ বার মাঙ্কি পক্স ছড়িয়ে পড়া আটকাতে যৌনস্বাস্থ্য সংক্রান্ত এক গুচ্ছ নির্দেশিকা জারি করল আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

Advertisement

যৌনস্বাস্থ্য সংক্রান্ত এই নির্দেশিকায় বলা হয়েছে, মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন বা রোগীর কাছাকাছি ছিলেন এমন ব্যক্তিদের হস্তমৈথুন করতে হলে খেয়াল রাখতে হবে যেন অন্তত ৬ ফুট দূরত্বের মধ্যে অন্য কোনও ব্যক্তি না থাকেন। শুধু তাই নয়, নির্দেশিকায় যৌনমিলনের পাশাপাশি চুম্বন থেকেও বিরত থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যৌন উদ্দীপক পোশাক ও আদরপুতুল ব্যবহার করার ক্ষেত্রেও জারি হয়েছে একাধিক নির্দেশিকা। এই ধরনের কোনও জিনিস ব্যবহার করলে ব্যবহারের পর সেগুলি ভাল করে ধুয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। গায়ে ক্ষত থাকলে পোশাক পরিহিত অবস্থায় যৌনতামত্ত হওয়া থেকে বিরত থাকার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

গত ৭ মে ব্রিটেনে প্রথম ধরা পড়ার পর থেকে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে গিয়েছে এই ভাইরাস। যৌনরোগ না হলেও ইউরোপের বিভিন্ন যৌনচক্রে রোগাক্রান্ত ব্যক্তিদের অন্তরঙ্গতা অনেকটাই বাড়িয়ে দিয়েছিল রোগটির প্রকোপ। তার পর থেকেই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যৌনমিলন নিয়ে রোগীদের জন্য একাধিক নির্দেশিকা জারি করেছে একাধিক দেশ। সেই তালিকায় এ বার নাম জুড়ল আমেরিকারও।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন