Frequent Urination

Dripping After Urination: প্রস্রাবের পরেও শিশ্ন থেকে ফোঁটা ফোঁটা মূত্রপাত? কিসের সঙ্কেত

মূত্রত্যাগের পরেও বহু পুরুষেরই বিন্দু বিন্দু প্রস্রাব নির্গমনের সমস্যা দেখা দেয়। কী এর কারণ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৮:১৩
Share:

‘শেষ হইয়াও হইল না শেষ’? ছবি: সংগৃহীত

প্রস্রাব হয়ে যাওয়ার পরেও অনেক সময় দেখা যায় কয়েক বিন্দু মূত্রত্যাগ হতেই থাকে। বিষয়টি কিন্তু খুব একটা বিরল নয়। বিশেষজ্ঞরা বলছেন, বয়স ও স্বাস্থ্য নির্বিশেষে অধিকাংশ পুরুষের ক্ষেত্রেই এমনটা হয়। বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে টার্মিনাল ড্রিপিং।

Advertisement

তবে অধিকাংশ ক্ষেত্রে বিষয়টি স্বাভাবিক হলেও কিছু কিছু সময় এটি বিপদের সঙ্কেত হতে পারে। মূল প্রস্রাবের পর অনিয়ন্ত্রিত ভাবে আবার কিছুটা প্রস্রাব বেরিয়ে আসা টার্মিনাল ড্রিপিং-এর তুলনায় আলাদা। একে বলে পোস্ট মিকচুরিশন ড্রিবলিং বা পিএমডি। মূত্রথলি থেকে শিশ্নমুখ পর্যন্ত যে নালি থাকে তাকে ইউরেথ্রা বলে। এই রোগে সেই ইউরেথ্রার মধ্যে কিছু পরিমাণ মূত্র জমা হয়ে থাকে। প্রস্রাবের শেষে সেই মূত্রই বার হয়ে আসে ও ফোঁটা ফোঁটা করে পড়তে থাকে।

প্রতীকী ছবি

একটি পরিসংখ্যান বলছে, প্রায় ১৭.১ শতাংশ পুরুষ এই সমস্যায় আক্রান্ত। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পেতে থাকে সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন অসুবিধাজনক তো বটেই, এই সমস্যা কিছু কিছু ক্ষেত্রে প্রস্টেট ও স্নায়ুর সমস্যার ইঙ্গিতও হতে পারে। তাই যতই সাধারণ বিষয় হোক না কেন, এই সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন