Sleeping Disorder

রাতের পর রাত ঘুম আসে না? শুতে যাওয়ার আগে ঘুমপাড়ানি ফল খেয়ে দেখতে পারেন

কর্মব্যস্ত জীবন, বিভিন্ন ক্ষেত্রে নানা ধরনের চাপ মানুষের ঘুমের স্বাভাবিক চক্রটিকেই বদলে দিয়েছে। অনিদ্রাজনিত সমস্যাও বেড়েছে পাল্লা দিয়ে। ঘুম আনতে কি তা হলে শুধু ওষুধই ভরসা?

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৫:২৯
Share:

ঘুম না এলে অনেকেই ঘুমের ওষুধের উপর ভরসা করেন। ছবি- সংগৃহীত

রাত হলে সময় মতো বিছানায় শুয়ে তো পড়েছেন। কিন্তু ঘুম কিছুতেই আসছে না। অনেক বার এ দিক-ও দিক করে, পাশ ফিরে, জল খেয়েও নিস্তার নেই। এমন সময়ে অনেকেই ঘুমের ওষুধের উপর ভরসা করেন। কিন্তু হালের গবেষণা বলছে, হাতের কাছেই এমন একটি ফল রয়েছে, যা খেলে দু’চোখ জুড়ে নেমে আসতে পারে ঘুম। সেটি হল কিউই। ২০১১ সালে ‘এশিয়া প্যাসিফিক জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন’-এ প্রকাশিত হয়েছে এই গবেষণাটি।

Advertisement

শুতে যাওয়ার ঘণ্টাখানেক আগে এক-দু’টি কিউই খেলেই অনিদ্রাজনিত সমস্যা দূর হবে। ছবি- সংগৃহীত

সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে গবেষকরা জানান, “অনিদ্রাজনিত সমস্যা দূর করতে বহু বছর আগে থেকেই কিউই ব্যবহার করা হয়। শুতে যাওয়ার ঘণ্টাখানেক আগে এক-দু’টি কিউই খেলে এ ধরনের সমস্যা দূর হবে। তবে কিউই খাওয়ার সঙ্গে সঙ্গেই যে কাজ হতে শুরু করবে, এমনটা কিন্তু নয়। টানা এক মাস নিয়মিত এই ফল খাওয়ার অভ্যাস রাখতে হবে।” কিউইতে রয়েছে সেরোটোনিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফোলেট এবং ভিটামিন বি। গবেষকদের মতে, এই যৌগগুলি মানুষের শরীরের স্বাভাবিক ঘুমের চক্রের উপর প্রভাব ফেলে। তাই অনিদ্রাজনিত সমস্যা সহজেই দূর হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন