Hot Water Bag

ঋতুস্রাবের কষ্ট বশে রাখতে অতিরিক্ত গরম জলের সেঁক নেওয়া ক্ষতিকর, কেন জানেন?

ব্যথায় আরাম পেলেও ত্বকের উপর সরাসরি অতিরিক্ত গরম জলের সেঁক দেওয়া ক্ষতিকর। শুধু হট ওয়াটার ব্যাগ নয়, কাচের বোতলে ভরা গরম জল থেকেও এই ধরনের সমস্যা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৪:৫৫
Share:

শুধু হট ওয়াটার ব্যাগ নয়, কাচের বোতলে ভরা গরম জল থেকেও এই ধরনের সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

আগে প্রায় সব বাড়িতেই ঠাকুরমা-দিদিমাদের ঘরে গেলে একটি জিনিস চোখে পড়ত। সেটি হল ‘হট ওয়াটার ব্যাগ’। বয়স হলে পা, কোমরে ব্যথা বাড়ে। পূর্ণিমা-অমাবস্যাতে বাতের ব্যথাও কষ্ট দেয়। প্রচণ্ড শীতে উষ্ণতার পরশ পেতে এই ব্যাগকে সঙ্গী করেন অনেকেই। আবার কমবয়সি মেয়েরা ঋতুস্রাবের কষ্ট থেকে মুক্তি পেতেও গরম জল ভরা ব্যাগ কিংবা কাচের বোতলে গরম জল ভরে সেঁক নেন অনেকে। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, ব্যথায় আরাম পেলেও ত্বকের উপর সরাসরি অতিরিক্ত গরম জলের সেঁক দেওয়া ক্ষতিকর। এমন অভ্যাসে ত্বকের উপর লালচে র‌্যাশ বেরোতে পারে। ত্বকে চুলকানি বা জ্বালার মতো অনুভূতিও হতে পারে। এই ধরনের র‌্যাশকে চিকিৎসার পরিভাষায় ‘এরিদিমা অ্যাব ইগনে’ বলা হয়। শুধু হট ওয়াটার ব্যাগ নয়, কাচের বোতলে ভরা গরম জল থেকেও এই ধরনের সমস্যা হতে পারে। তবে হট ওয়াটার ব্যাগ থেকে হওয়া ক্ষতি এড়াতে বিকল্প কয়েকটি উপায় রয়েছে।

Advertisement

গরম জলের ব্যাগের বদলে কী ধরনের জিনিস ব্যবহার করা যায়?

১) ইলেকট্রিক হিট প্যাড

Advertisement

যেহেতু এই ধরনের প্যাডে তাপমাত্রার পরিমাণ বাড়ানো বা কমানো যায়, তাই হট ব্যাগের চেয়ে ইলেকট্রিড প্যাড অনেক বেশি নিরাপদ।

২) পুনর্ব্যবহারযোগ্য জেল প্যাক

জেল প্যাক অনেকটা জলের মতো। দেহের যে অংশের উপর রাখা হয়, সেই অংশের আকার ধারণ করে। তাই সরাসরি কোনও অংশে গরম লাগার সম্ভাবনা কম। আবার এই জেল প্যাক ফ্রিজে রেখে ঠান্ডা করেও ব্যবহার করা যায়।

৩) শুকনো গরম সেঁক

বাড়িতে যদি ইলেকট্রিক হিট প্যাড না থাকে, তা হলে গরম চাটুতে সুতির কাপড় বা তোয়ালে গরম করে শুকনো সেঁকও দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন