Health Benefits of Hugging

ওষুধ খেয়েও কমছে না রক্তচাপ? নিয়ম করে প্রিয়জনকে জড়িয়ে ধরে দেখুন তো

আলিঙ্গন শুধুমাত্র অনুভূতি প্রকাশের মাধ‍্যম নয়। প্রিয়জনকে জড়িয়ে ধরলে মেলে নানা শারীরিক সমস‍্যার সমাধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১২:০০
Share:

সমীক্ষা বলছে ১০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে আলিঙ্গন করলে মনের উপর ইতিবাচক প্রভাব পড়ে। ছবি: সংগৃহীত।

কাজের ব‍্যস্ততায় পর পর কয়েক সপ্তাহ দেখা হয়নি প্রিয় মানুষটির সঙ্গে। অনেক দিন পর দেখা হতেই পরস্পরকে জড়িয়ে ধরলে অদ্ভুত শান্তি পাওয়া যায়। প্রিয়জনকে জড়িয়ে ধরলেই যেন দূর হয়ে যায় যাবতীয় খারাপ লাগা। আলিঙ্গনের মধ‍্যেই লুকিয়ে থাকে ভালবাসার প্রকাশ। তবে সাম্প্রতিক সমীক্ষা এই জড়িয়ে ধরার বেশ কিছু উপকারিতা খুঁজে পেয়েছে। আলিঙ্গন শুধুমাত্র অনুভূতি প্রকাশের মাধ‍্যম নয়। নিবিড় ভাবে জড়িয়ে ধরল মস্তিষ্ক থেকে এক প্রকার হরমোন নিঃসৃত হয়, যা শারীরিক ও মানসিক বিকাশে নানা ভাবে সাহায্য করে।

Advertisement

গবেষণায় বলা হয়েছে, আলিঙ্গন যে কারও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সক্ষম। আলিঙ্গনবদ্ধ অবস্থায় অক্সিটোসিন হরমোন নিঃসৃত হয়, যার ফলে মস্তিষ্ক শান্ত থাকে। সমীক্ষা বলছে ১০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে আলিঙ্গন করলে মনের উপর ইতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে খুব কাছের কোনও বন্ধু বা প্রিয়জন কেউ জড়িয়ে ধরলে মানসিক প্রশান্তি আসে।

উচ্চ রক্তচাপের সমস‍্যায় ভুগছেন? ছবি: সংগৃহীত।

১) জড়িয়ে ধরলে অক্সিটোসিন হরমোন ক্ষরণ বেশি হয়। এই হরমোন ভাল হরমোন নামেই পরিচিত। মনের যত্ন নেয় অক্সিটোসিন। মানসিক চাপ কমায়। উদ্বেগ দূর করে।

Advertisement

২) আলিঙ্গন প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে কোনও রোগ বাসা বাঁধতে দেয় না। জীবাণুর সঙ্গে লড়াই করে।

৩) উচ্চ রক্তচাপের সমস‍্যায় ভুগছেন? গবেষণা জানাচ্ছে, প্রিয়জনকে জড়িয়ে ধরার মধ‍্যেই লুকিয়ে রয়েছে রক্তচাপ কমানোর ওষুধ। অতিরিক্ত উদ্বেগ, চিন্তা থেকে রক্তচাপের মাত্রা বাড়ে। কিন্তু জড়িয়ে ধরার ফলে সব চিন্তা, উদ্বেগ, অবসাদ দূর হয়ে যায়, ফলে উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কাও অনেক কম থাকে।

৪) দীর্ঘ দিন ধরে কোনও বিষয় নিয়ে অবসাদে ভুগছেন? এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতেও কিন্তু সাহায‍্য করবে আলিঙ্গন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন