When to See a Gynecologist

নিয়মিত স্ত্রীরোগ চিকিৎসকের কাছে যেতাম বলেই বড় বিপদ কাটল: অনুষা দান্ডেকর

ডিম্বাশয়ে বেশ কয়েকটি মাংসল পিণ্ড তৈরি হয়েছিল মডেল-ভিডিয়ো জকি অনুষা দান্ডেকরের। সতর্ক না হলেই বিপদ হতে পারত। শরীরে কোন কোন উপসর্গগুলি দেখলে স্ত্রীরোগ চিকিৎসকের কাছে যেতে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১২:৫২
Share:

মহিলাদের কোন বিষয় সতর্ক করলেন অনুষা? ছবি: ইনস্টাগ্রাম

সম্প্রতি অস্ত্রোপচার হয়েছে মডেল-ভিডিয়ো জকি অনুষা দান্ডেকরের। ইনস্টাগ্রামে অনুরাগীদের সঙ্গে তিনি নিজেই ভাগ করে নিয়েছেন সেই কথা। ডিম্বাশয়ে বেশ কয়েকটি মাংসল পিণ্ড তৈরি হয়েছিল অনুষার। আর সেই কারণে দীর্ঘ দিন ধরেই অস্বস্তিতে ভুগছিলেন তিনি।

Advertisement

নিজের অস্ত্রোপচারের কথা বলতে গিয়ে অনুষা জানিয়েছেন, অস্ত্রোপচারের সময় চিকিৎসকেরা একাধিক মাংসল পিণ্ড পেয়েছেন তাঁর ডিম্বাশয়ে। ইনস্টাগ্রামে সাদা টি-শার্ট পরা একটি নিজস্বী শেয়ার করে অনুষা লিখেছেন, ‘‘ডিম্বাশয়ে একটি মাংসল পিণ্ডের অস্ত্রোপচারের জন্য চিকিৎসকদের কাছে যেতে হয়েছিল। আমি বেশ ভাগ্যবান যে এত দ্রুত সুস্থ হয়ে উঠছি। অস্ত্রোপচারের সময় চিকিৎসকেরা ডিম্বাশয়ে একাধিক মাংসল পিণ্ড দেখতে পেয়েছিলেন। আবারও বলছি, আমি ভীষণ ভাগ্যবান যে এখন সব ঠিকঠাক আছে।’’

মহিলাদের শরীরে অনেক সময় এমন কিছু উপসর্গ দেখা যায় যা নিয়ে কথা বলতে তাঁদের অস্বস্তি হয়। চিকিৎসকের কাছে যেতেও অনেকে দ্বিধাবোধ করেন। এ ক্ষেত্রে সবার আগে সতর্ক হওয়া দরকার। মেয়েদের উদ্দেশে অনুষা বলেছেন, ‘‘যে মেয়েরা আমার লেখাটি পড়ছেন, তাঁদের বলব, বছরে এক বার অবশ্যই স্ত্রীরোগ চিকিৎসকের কাছে যান। নিজের স্বাস্থ্যের প্রতি আরও বেশি করে যত্নবান হোন। আমি ১৭ বছর বয়স থেকে প্রতি বছরই স্ত্রীরোগ চিকিৎসকের পরামর্শ নিই। সতর্ক থাকার কারণেই আমি দ্রুত সুস্থ হয়ে উঠছি।’’

Advertisement

শরীরে কোনও উপসর্গ নেই। তা হলে চিকিৎসকের কাছে কেন যাব? এই ধারণা কিন্তু অনেক মহিলারই থাকে। তবে এমন অনেক স্ত্রীরোগ আছে যেগুলি শরীরে চুপিসারে বাসা বাঁধতে থাকে। তাই বছরে অন্তত এক বার চিকিৎসকের কাছে গেলে ক্যানসার, টিউমারের মতো মারণরোগের হাত থেকে রক্ষা পেতে পারেন মহিলারা।

এ ছাড়াও শরীরে কোন উপসর্গ দেখলেই স্ত্রীরোগ চিকিৎসকের কাছে যেতে হবে?

১) ঋতুস্রাবের সময় অল্পবিস্তর ব্যথা অনেকেরই হয়। তবে তলপেটে যন্ত্রণা খুব বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২) ঋতুস্রাবের সময় ছাড়াও যদি যোনি থেকে রক্তপাত হয়, তা হলে চিকিৎসকের কাছে যেতে হবে।

৩) শ্রোণিদেশে যন্ত্রণা হলেও সতর্ক হোন। প্রস্রাবের কোনও রকম সমস্যা, অতিরিক্ত শ্বেতস্রাব হলেও চিকিৎসকের পরামর্শ নিন।

৪) ঋতুবন্ধের সময়ে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে একাধিক বদল আসে। শরীরে ঋতুবন্ধের উপসর্গগুলি দেখা দিল চিকিৎসকের কাছে যেতে হবে।

৫) স্তনে কোনও রকম মাংসল পিণ্ড দেখতে পেলে, অকারণ স্তনে ব্যথা হলেও চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন