Morning Bad Habits

৩ কাজ: সারা দিন চনমনে থাকতে সকালের দিকে কখনও করবেন না

রোজের অভ্যাসে এমন কিছু কাজ অজান্তেই করে ফেলেন, তাতে আদতে শরীরের ক্ষতি হয়। সকালের দিকে কোন কাজগুলি করলে মুশকিলে পড়তে হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১১:০৭
Share:

সকালে কিছু কাজ না করাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

দিন শুরু করছেন কী ভাবে, তার উপর অনেক কিছু নির্ভর করে। ঘুম থেকে ওঠার পর নানাজনের নানা অভ্যাস। কেউ প্রথমেই মোবাইলের চোখ বুলিয়ে নেন। আবার কারও চায়ে চুমুক না দিলে ঘুম কাটতেই চায় না। আলসেমি ঘিরে থাকে। সকালের দিকে এমন কিছু করতে বারণ করা হয়, যার জেরে শারীরিক কিংবা মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হয়। রোজের অভ্যাসে এমন কিছু কাজ অজান্তেই করে ফেলেন, তাতে আদতে শরীরের ক্ষতি হয়। সকালের দিকে কোন কাজগুলি করলে মুশকিলে পড়তে হতে পারে।

Advertisement

কফি

সকালে উঠে কফির গন্ধ সকলেরই ভাল লাগে। তবে পুষ্টিবিদদের মতে, সকালের দিকে কফি খেলে শরীর চাঙ্গা থাকে, এ ধারণা ভুল। কফি আসলে কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে তোলে। ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফির প্রয়োজনই হয় না।

Advertisement

ধূমপান

অনেকেরই সকালে উঠে ধূমপান করার অভ্যাস থাকে। সকালে দিন শুরু করার জন্য ধূমপানের উপর নির্ভরতা ছাড়ুন। এতে ক্যানসারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিত্সকরা।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট

সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে শরীর চাঙ্গা থাকে ঠিকই, কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া ছাড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন