Food Habit

কিছুতেই ওজন কমছে না? রোজ তাড়াহুড়ো করে খাবার খাচ্ছেন না তো?

খাবার ঠিক করে চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণও শরীর গ্রহণ করতে পারে না। বিশেষ করে খাবারের অধিকাংশ ভিটামিনেরই অপচয় হয়। সময় নিয়ে চিবিয়ে খাবার খেলে আর কী কী লাভ হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৭:০২
Share:

অফিস বেরোনোর তাড়ায় খাওয়ার সময় হয় না? ছবি: শাটারস্টক।

খুব তাড়াহুড়োয় আছেন? ভাবছেন, তাড়াতাড়ি খাবার খেয়ে নিয়েই ছুটতে হবে? তাই কোনও রকমে খাবার শেষ করে ফেললেন? এতে ক্ষতি হতে পারে শরীরের। কারণ, খাবার ঠিক করে না চিবোলে বহু ধরনের জীবাণু সংক্রমণ ঘটতে পারে। এক বার খাবার মুখে নিলে অন্তত কত বার চিবিয়ে নিতেই হবে? তারও হিসাব দিয়েছেন চিকিৎসকেরা। তাঁদের মতে, অন্তত ৩০ বার চিবোতেই হবে।

Advertisement

খাবার ঠিক করে চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণও শরীর গ্রহণ করতে পারে না। বিশেষ করে খাবারের অধিকাংশ ভিটামিনেরই অপচয় হয়। তা ছাড়া, খাবার যত বেশি বার চিবিয়ে নেবেন, ততই এটি ভাঙবে এবং লালারসের সঙ্গে মিশবে। তাতে এর মধ্যে থাকা ক্ষতিকারক জীবাণুগুলিও মারা যাবে। কিন্তু দ্রুত খাবার খাওয়ার তাড়ায় সেটি গিলে নিলে ওই সব জীবাণু পেটে চলে যায়। জেনে নিন, আর কোন কোন কারণে ধীরে সুস্থে খাবার খাওয়া জরুরি।

১) ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে কিন্তু খাবার চিবিয়ে খাওয়া জরুরি। অনেক ক্ষণ ধরে চিবিয়ে খেলে বিপাকহার বাড়ে। অনেক ক্ষণ ধরে খাবার খেলে অল্পতেই পেট ভর্তি মনে হয়। তাই বেশি খাওয়ার প্রবণতা কমে।

Advertisement

২) খাবার ঠিক করে চিবিয়ে না খেলে ঠিক করে হজম হয় না। যাঁরা তাড়াহুড়োয় খাবার না চিবিয়ে গিলে নেন, তাঁদের অ্যাসিডিটির সমস্যা বাড়তে পারে।

৩) খাবার ঠিক করে চিবিয়ে খেলে তার স্বাদ ঠিক করে উপভোগ করা যায়। তাই অল্প খেলেই পেট ভর্তি মনে হয়। অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন