Memory Boosting Foods

বয়স ৩০-এর কোঠা পেরোয়নি, অথচ দরকারি কথা ভুলে যাচ্ছেন? স্মৃতিশক্তি বাড়বে কোন খাবারে?

অল্প বয়সে ভুলে যাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। তবে, এই প্রবণতাকে প্রশ্রয় দেওয়া যাবে না একেবারেই। না হলে বার্ধক্যে পৌঁছনোর আগেই ভুলে যাওয়ার সমস্যা জাঁকিয়ে বসবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৩:৫৯
Share:

স্মৃতিশক্তি বাড়ানোর উপায়। ছবি: সংগৃহীত।

বাড়ির চাবি, চশমা কিংবা বাজারের ফর্দ কোথায় রেখেছেন, বয়স বাড়লে সে সব মনে থাকে না। তবে এ ধরনের নানা সমস্যা সাধারণত বয়স বাড়লেই হয়। কিন্তু, তরুণ প্রজন্মের মধ্যেও এই সমস্যা দেখা দিচ্ছে। কম বয়সেই এমন সমস্যা হলে বিষয়টির প্রতি নজর দেওয়া জরুরি। মানসিক চাপ, অত্যধিক ব্যস্ততা, নিজেকে সময় দিতে না পারা, পর্যাপ্ত ঘুম না হওয়া— এই কারণগুলির জন্য অল্প বয়সে ভুলে যাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। তবে এই প্রবণতাকে প্রশ্রয় দেওয়া যাবে না একেবারেই। না হলে বার্ধক্যে পৌঁছনোর আগেই ভুলে যাওয়ার সমস্যা জাঁকিয়ে বসবে।

Advertisement

কফি

স্মৃতিশক্তি উন্নত করতে কফি দারুণ কাজ দেয়। যদিও বেশি ক্যাফিনের প্রভাব শরীরে নানা ভাবে পড়তে পারে। শরীরের জলের পরিমাণ কমে যেতে পারে, পেটের নানা গোলমাল দেখা দিতে পারে, বুকে ব্যথা হতে পারে— অত্যধিক পরিমাণে কফিপানের অভ্যাসে এই ধরনের নানা সমস্যা দেখা দিতে পারে। তবে কফির স্বাস্থ্যগুণও কম নয়।

Advertisement

ডার্ক চকোলেট

মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

ব্লুবেরি মস্তিষ্ক সচল রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে। ছবি: সংগৃহীত।

ব্লুবেরি

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ব্লুবেরির মতো ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে ইচ্ছামতো খাবার না খেয়ে যদি স্বাস্থ্যকর কিছু বেছে নিতে চান, তা হলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। ব্লুবেরি মস্তিষ্ক সচল রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন