Brad Pitt

Brad Pitt Disease: ফেস ব্লাইন্ডনেসে আক্রান্ত হলিউড তারকা ব্র্যাড পিট, কী এই রোগ

সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে ব্র্যাড পিট জানিয়েছেন, অধিকাংশ সময়ই মানুষের মুখ দেখে চিনতে পারেন না তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৩:১০
Share:

এই রোগে অনেক সময় আয়নায় নিজের মুখও চিনতে পারেন না রোগী ছবি: সংগৃহীত

ফেস ব্লাইন্ডনেসে আক্রান্ত অন্যতম জনপ্রিয় হলিউড অভিনেতা ব্র্যাড পিট। সংবাদমাধ্যমকে দেওয়া সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে নিজের মুখেই এই কথা স্বীকার করেন তারকা। কিন্তু কাকে বলে ফেস ব্লাইন্ডনেস?

Advertisement

ব্র্যাড নিজেই জানিয়েছেন, অধিকাংশ সময়ই মানুষের মুখ দেখে চিনতে পারেন না তিনি। বিশেষ করে নতুন ও স্বল্প পরিচিত কারও মুখ মনে করতে পারেন না তিনি। এই সমস্যার জন্য তাঁকে হরদম লজ্জিত হতে হয় বলেও জানিয়েছেন অস্কারজয়ী অভিনেতা। পরিচিত মানুষদেরও চিনতে না পারার কারণে অনেকেই তাঁকে উদ্ধত ও আত্মকেন্দ্রিক ভাবেন বলেও জানিয়েছেন তিনি। তাঁর আশঙ্কা, এই সমস্যার মূলে রয়েছে প্রোসোপ্যাগনোশিয়া নামক একটি রোগ।

ব্র্যাড পিট ছবি: সংগৃহীত

ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য বলছে প্রোসোপ্যাগনোশিয়া সত্যিই বেশ গুরুতর একটি সমস্যা। এই রোগে পরিচিত মানুষের মুখ চেনার ক্ষমতা হারিয়ে ফেলেন রোগী। রোগ বেড়ে গেলে আত্মীয়-পরিজনদেরও চেনা অসুবিধাজনক হয়ে উঠতে পারে রোগীর ক্ষেত্রে। এমনকি, অনেক রোগী আয়নায় নিজের মুখ দেখেও চিনতে পারেন না। কিন্তু কেন এমন হয়?

Advertisement

মূলত দুটি কারণে এই রোগ হতে পারে। জিনগত সমস্যার জন্যেও অনেকে এই রোগে আক্রান্ত হন। অর্থাৎ পরিবারে এই রোগে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকলে এই সমস্যা দেখা দিতে পারে। আবার অনেক সময় স্ট্রোক, ট্রমা ও মস্তিষ্কে আঘাত লাগার ফলেও দেখা দিতে পারে এই রোগ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন