sleep

Sleeping habits: আলো জ্বালিয়ে ঘুমাতে যান? হতে পারে মারাত্মক রোগ, বলছে গবেষণা

ঘুমানোর সময় নূনতম আলোও প্রবীণদের মধ্যে বাড়িয়ে দিতে পারে স্থূলতা, উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের ঝুঁকি, দাবি আমেরিকার এক দল গবেষকের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ০৮:৫৯
Share:

রাতে আলো জ্বালিয়ে শুলে কি বিপদ ছবি: সংগৃহীত

অনেকেই আলো না নিভিয়েই শুয়ে পড়েন রাতে। কেউ আবার জ্বালিয়ে রাখেন নৈশবাতি। কিন্তু ঘুমানোর সময় নূনতম আলোও প্রবীণদের মধ্যে বাড়িয়ে দিতে পারে স্থূলতা, উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের ঝুঁকি, অন্তত এমনটাই দাবি করলেন আমেরিকার এক দল গবেষক।

Advertisement

আমেরিকার নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী ৬৩ থেকে ৮৪ বছর বয়সি প্রবীণদের ঘুমের উপর আলোর প্রভাব নিয়ে একটি গবেষণা চালান। গবেষণাটি সদ্য প্রকাশিত হয়েছে বিখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকা স্লিপ-এ। মোট ৫৫২ জন ব্যক্তি অংশ নিয়েছিলেন এই গবেষণায়। বিজ্ঞানীরা অংশগ্রহণকারী ব্যক্তিদের দুটি বিভাগে বিভক্ত করে পরীক্ষা-নিরীক্ষা চালান। এক দল মানুষ দিনে অন্তত ৫ ঘণ্টা কোনও রকম আলো ছাড়া পুরোপুরি অন্ধকারে ঘুমিয়েছেন। অন্যরা ঘুমানোর সময় অল্প হলেও আলো জ্বালিয়ে শুয়েছেন।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

গবেষণার ফলাফল বলছে যাঁরা আলো পুরোপুরি নিভিয়ে শুয়েছেন, তাঁদের ক্ষেত্রে অতিরিক্ত ওজন বা স্থূলতার সমস্যা তুলনামূলক ভাবে কম দেখা গিয়েছে। কম দেখা গিয়েছে হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের আশঙ্কাও। তবে ঠিক কেন এমন হচ্ছে, তা নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। পাশাপাশি যদি রাতে বাথরুমে যাওয়া বা অন্য কোনও কাজে ওঠার দরকার হয় তবে প্রবীণদের ক্ষেত্রে আলো পুরোপুরি নিভিয়ে রাখা কিছুটা অসুবিধাজনকই বটে। তাই গোটা বিষয়টি নিয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন