Mango

Weight Gain: গরমে রোজ আম খাচ্ছেন? এতে ওজন বাড়তে পারে কি

যাঁরা নিজদের ওজন  নিয়ে চিন্তিত, অত্যন্ত সচেতন, তাঁদের অনেকেরই প্রশ্ন— মিষ্টি এই ফল খেলে কি ওজন বাড়তে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ২১:২৫
Share:

প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার হজম করতেও সহজ হয় আম খেলে। ছবি: সংগৃহীত

গরম অনেকের পছন্দের মরসুম। তার অন্যতম কারণ আম। বেশির ভাগ বাঙালিই গরমকালে আম খাওয়ার অপেক্ষায় থাকেন। সারা বছর অন্যান্য ফলের দেখা মিললেও একামত্র গ্রীষ্মকাল এলেই দেখা পাওয়া যায় আমের। আম নিয়ে প্রেম আমজনতার মধ্যে কম নেই। কিন্তু আম নিয়েও রয়েছে নানা প্রশ্ন।

Advertisement

যাঁরা নিজদের ওজন নিয়ে চিন্তিত, অত্যন্ত সচেতন, তাঁদের অনেকেরই প্রশ্ন— মিষ্টি এই ফল খেলে কি ওজন বাড়তে পারে? এই বিষয়ে পুষ্টিবিদরা বলছেন, আমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। ডায়াবিটিসের মোকাবিলা করতেও আম সাহায্য করে। প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার হজম করতেও সহজ হয় আম খেলে। কিন্তু আমের মধ্যে কিছুটা পরিমাণ ফ্যাট থাকে। বিশেষজ্ঞরা বলছেন, আমে ফ্যাটের পরিমাণ মাত্র ১ শতাংশ। এই সামান্য পরিমাণ ফ্যাট কারও মেদ বাড়াতে পারে না।

দিনে একটা বা খুব বড়জোর দুটো আম যথেষ্ট। ছবি: সংগৃহীত

তবে আমের নিজস্ব মিষ্টি উপাদান কি ওজন বাড়াতে সক্ষম? বিশেষজ্ঞদের মতে, আম দিয়ে তৈরি শরবত, আইসক্রিম, আমের চাটনি খেলে অবশ্যই মেদ বাড়বে। কারণ এগুলি বানানোর সময় অতিরিক্ত চিনি মেশানো হয়। কিন্তু শুধু তাজা আম খেলে ওজন বাড়বে না।

Advertisement

তবে তাই বলে সারা দিনে মাত্রাতিরিক্ত আম খাওয়াও ঠিক নয়। দিনে একটা বা খুব বড়জোর দুটো আম যথেষ্ট। খুব ভারী কোনও খাবার খাওয়ার পরও আম খাওয়া ঠিক হবে না। এতে হজমের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন