Weight loss Tips: ওজন বাড়ার ভয়ে ভাজাভুজি খাওয়া ছেড়েছেন? এ বার রোগা হবেন পরোটা খেয়েই

এমন কিছু পরোটা আছে যা খেলে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকে তা নয়, মেদ ঝরিয়ে ছিপছিপে হয়ে উঠতেও সাহায্য করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৮:৩৩
Share:

মেথির পরোটা। ছবি: সংগৃহীত

ওজন কমাতে কেউ ছেড়েছেন খাওয়াদাওয়া, আবার কেউ সকাল-বিকেল ছুটছেন জিমে। তবুও ওজনের পারদ কিছুতেই নীচের দিকে নামছে না। তবে আপনাকে যদি বলা হয় শরীরচর্চানয়, ওজন কমবে পরোটা খেয়ে, তাহলে চক্ষু চড়কগাছ হওয়াটাই স্বাভাবিক। কারণ পরোটা মানেই ঘি বা তেল চপচপে খাবার। যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁরা তো এই ধরনের খাবার থেকে নিজেকে শতহস্থ দূরে রাখেন। তবে বলে রাখা ভাল এমন কিছু পরোটা আছে যা খেলে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকে তা নয়, মেদ ঝরিয়ে ওজন কমাতেও সাহায্য করে।

Advertisement

পেঁয়াজের পরোটা। ছবি: সংগৃহীত

পেঁয়াজের পরোটা

পেঁয়াজে আছে প্রচুর পরিমাণে কোলাজেন ও ভিটামিন সি। যা শরীরের রোগপ্রতিরোধশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সহায়ক।

Advertisement

পালংশাকের পরোটা

ভিটামিন বি, ই, এবং পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম এবং মাইক্রোনিউটিয়েন্ট সমৃদ্ধ পালংশাকের পরোটা ওজন নিয়ন্ত্রণে রাখে। তা ছাড়া পালং শাকে ক্যালোরি কম থাকে। পালংশাক দীর্ঘ সময়ের জন্যে পেট ভর্তি রাখে। ফলে বারেবারে খাওয়ার প্রবণতা খানিক কমে।

মেথির পরোটা

মেথিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা দ্রুত হজম করাতে সাহায্য করে। মেথি রক্তে গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখে। এ ছাড়া মেথির অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান শরীরকে ক্ষতিকারক উপাদান থেকে বাঁচায়।

কী ভাবে তৈরি করবেন এমন স্বাস্থ্যকর পরোটা?

এই পরোটাগুলির ক্ষেত্রে কোনওভাবেই বেশি তেল বা ঘি ব্যবহার করবেন না। পরোটার সঙ্গে খেতে পারেন টকদই। হজম প্রক্রিয়া ভাল হবে এতে। জোয়ার, বাজরা, বা রাগি আছে এমন ময়দা দিয়ে পরোটা বানান। কারণ এই উপাদানগুলিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন