Weightloss

Weight Loss: মোটা হয়ে যাওয়ার ভয় পান? বড়দিনে দেদার খেয়েও নতুন বছরে থাকুন ঝরঝরে

উৎসবে দেদার খেয়েও নতুন বছরেও থাকবেন ঝরঝরে এবং মেদহীন। কোন জাদুতে হবে এমনটি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৯:০৭
Share:

বড়দিনের উৎসবে দেদার খেয়েও নতুন বছরেও থাকবেন ঝরঝরে এবং মেদহীন। ছবি: সংগৃহীত

বাঙালির যেহেতু বারো মাসে তেরো পার্বণ, তাই সারাবছরই কোনও না কোনও উৎসব লেগেই থাকে। বিশেয করে এই শীতকালে। বড়়দিন, পৌষ-পার্বণ, নতুন বছর, এবং সর্বোপরি বিয়ে বাড়ি। সাজগোজ, জমকালো পোশাকআশাক, রূপটান, আড্ডা — এগুলি ছাড়াও উৎসবের আরও একটি অবিচ্ছেদ্য অংশ হল ভূরিভোজ। সামনেই বড়দিন, বাইরে হোক বা বাড়িতে খাওয়াদাওয়া একটা বড় অংশ জুড়ে থাকবে। তবে অনেকেই আছেন যাঁরা স্বাস্থ্য সম্পর্কে সচেতন। খাওয়াদাওয়া করেনও মেপেঝুপে। তবে জানেন কী কয়েকটি নিয়ম মেনে চললে বড়দিনের উৎসবে দেদার খেয়েও নতুন বছরেও থাকবেন ঝরঝরে এবং মেদহীন।

বেশি খেয়েও কী ভাবে থাকবেন ঝরঝরে?

Advertisement

ছবি: সংগৃহীত

১) কম ক্যালোরি সমৃদ্ধ খাবার বেশি করে খাবার চেষ্টা করুন। সুস্বাদু খাবার খাওয়ার পাশাপাশি শাকসব্জি, বাদাম ইত্যাদি খনিজ পদার্থে ভরপুর খাবার খান।

২) খাবার পরিমাণ বেশি হোক, কিন্ত খাবারে চিনির পরিমাণ যেন বেশি না হয়। চিনি দ্রুত ওজন বাড়িয়ে দিতে পারে।

Advertisement

৩) উৎসবের মরসুমে যাই খান না কেন সারাদিনে অন্তত তিনবার প্রোটিন খাওয়া জরুরি। শরীরে প্রোটিনের পরিমাণ যথাযথ না থাকলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৪) ইচ্ছা মতো খাওয়ার পাশাপাশি শরীরচর্চার দিকেও বাড়তি নজর দিন। মনের এবং জিভের স্বাদ মেটাতে তেল-ঝাল-মশলা যুক্ত খাবার খান, তবে অবশ্য নিয়ম করে ব্যয়াম করতেও ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন