COVID Vaccine

Corbevax: ১২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়া যেতে পারে কোভিডের টিকা করবিভ্যাক্স

২৮ দিনের ব্যবধানে দু’টি ডোজে এই টিকা দেওয়া যেতে পারে। প্রতিটি ডোজের দাম পড়বে আনুমানিক ১৪৫ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০৬
Share:

প্রতীকী ছবি।

এ বার ১২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য করোনার টিকা করবিভ্যাক্স ব্যবহার করার পরামর্শ দিয়েছে ‘ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’-র বিশেষজ্ঞ কমিটি। ডিসিজিআই-এর চূড়ান্ত অনুমোদন পেলেই এ বার হায়দরাবাদের ওষুধ নির্মাতা সংস্থা ‘বায়োলজিক্যাল ই’-র তৈরি এই টিকা ব্যবহার করা যাবে। ২৮ দিনের ব্যবধানে দু’টি ডোজে এই টিকা দেওয়া যেতে পারে। প্রতিটি ডোজের দাম পড়বে আনুমানিক ১৪৫ টাকা।

Advertisement

তবে এই টিকা ব্যবহারে অনুমোদন দেওয়ার বিষয়ে কিছু শর্ত রাখা হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য ডিসিজিআই-এর কাছে ইতিমধ্যেই আবেদন জানানো হয়েছে।

প্রতীকী ছবি।

এই প্রথম ভারতে আরবিডি প্রোটিন সাব-ইউনিট টিকা তৈরি হয়েছে। গত ২৮ ডিসেম্বর জরুরি ভিত্তিতে প্রাপ্তবয়স্কদের এই টিকা দেওয়ার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। তবে এত দিন এই টিকা ব্যবহার করা হয়নি। এ বার হয়তো অ-প্রাপ্তবয়স্কদের এই টিকা দেওয়া হবে।

Advertisement

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই করবিভ্যাক্স-এর পাঁচ কোটি ডোজ প্রস্তুত করার নির্দেশ দিয়েছে। হায়দরাবাদের ওষুধ নির্মাতা সংস্থা এই মাসের মধ্যেই ডোজের জোগান দিতে পারবে বলে সংস্থার সূত্রে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন