Arthritis

আর্থরাইটিসের ব্যথায় কষ্ট পাচ্ছেন? গন্তব্য হোক ‘মোমেন্টাম অর্থোকেয়ার’

বিগত কয়েক বছরে হাঁটুর চিকিৎসায় নজির গড়েছে ‘মোমেন্টাম অর্থোকেয়ার’। সেখানে প্রাথমিক ভাবে হাঁটু ও হিপ প্রতিস্থাপনের উপরেই জোর দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১৬
Share:

‘মোমেন্টাম অর্থোকেয়ার’। নিজস্ব ছবি।

বাড়ির বয়স্ক সদস্যদের অনেকেই বাতের ব্যথায় ভুগে থাকেন। বসলে উঠতে পারেন না, উঠলে বসতে পারেন না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যার নাম আর্থরাইটিস। প্রায় প্রতিটি পরিবারেই আর্থরাইটিসের রোগী রয়েছেন, যাঁরা হাঁটুর ব্যথায় কাবু। কিন্তু কোন উপায়ে এই আর্থারাইটিসের চিকিৎসা সম্ভব? শুধু তা-ই নয়, চিকিৎসা পরবর্তী সময়ে রোগীরা কি আগের মতো জীবন ফিরে পেতে পারেন? হামেশাই এই ধরনের প্রশ্ন বাতের রোগীদের মনে উঁকি দেয়। অস্থি বিশেষজ্ঞদের মতে, হাঁটুর চিকিৎসা থেকে অস্ত্রোপচার এবং পরবর্তী সময়ে রোগীর দেখভাল সঠিক ভাবে হলেই বাতের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। ঠিক যে কাজটি করে চলেছে ‘মোমেন্টাম অর্থোকেয়ার’।

Advertisement

বিগত কয়েক বছরে হাঁটুর চিকিৎসায় নজির গড়েছে ‘মোমেন্টাম অর্থোকেয়ার’। সেখানে প্রাথমিক ভাবে হাঁটু ও হিপ প্রতিস্থাপনের উপরেই জোর দেওয়া হয়। যার দায়িত্বে রয়েছেন সাত জন বিশিষ্ট হারের চিকিৎসক। মোমেন্টাম অর্থোকেয়ারের দু’টি শাখা রয়েছে— লেকটাউন ও সন্তোষপুরে। লেকটাউন থানার সামনে রয়েছে ‘মোমেন্টাম অর্থোকেয়ার সেন্টার ওয়ান’। দ্বিতীয়টি, সন্তোষপুরে ইএম বাইপাসের ধারে। নাম ‘মোমেন্টাম অর্থোকেয়ার সার্জিকাল সেন্টার’।

দুই কেন্দ্রেই বিভিন্ন ধরনের উন্নত রোবোটিক যন্ত্র রয়েছে। মূলত হাঁটু প্রতিস্থাপন করা হয়ে থাকে দু’জায়গায়। তবে বিশেষত্ব হল, অস্ত্রোপচারের পর সংশ্লিষ্ট রোগীর যদি রিহ্যাবের প্রয়োজন পড়ে, তার ব্যবস্থাও রয়েছে সেখানে। কোনও রোগীকে পুনরায় সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেওয়ার জন্য অত্যাধুনিক ব্যবস্থা নিয়ে এসেছে ‘মোমেন্টাম অর্থোকেয়ার’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন