Vitamin Deficiency Can Damage Major Organs

সাধারণ একটি ভিটামিনের অভাবে দেখা দিতে পারে জটিল স্নায়ুর রোগ, জানেন সেটি কী?

পুষ্টিবিদরা বলছেন, শরীর সুস্থ রাখতে মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন রয়েছে। বিভিন্ন ভিটামিনের কার্যকারিতা ভিন্ন। ভিটামিনের ঘাটতিই বিভিন্ন অসুস্থতার কারণ হয়ে ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১০:০৩
Share:

কোন ভিটামিনের অভাব কঠিন রোগ ডেকে আনতে পারে? ছবি- সংগৃহীত

শারীরিক সুস্থতা বজায় রাখতে ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে হাড়ের যত্ন নেওয়া, হরমোনের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করা থেকে সামগ্রিক সুস্থতা বজায় রাখা— পুষ্টিকর উপাদানের বিকল্প নেই। আমেরিকার ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর তথ্য অনুসারে, শরীরে ভিটামিন, খনিজ পদার্থের মতো পুষ্টিকর উপাদানগুলির অভাব ঘটলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। সুষম খাবারের মাধ্যমে প্রয়োজনীয় পুষ্টি শরীরে প্রবেশ করে। কারও ক্ষেত্রে পুষ্টির ঘাটতি পড়লে আলাদা করে প্রয়োজন পড়ে পরিপূরকের। পুষ্টিবিদরা বলছেন, শরীর সুস্থ রাখতে মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন রয়েছে। বিভিন্ন ভিটামিনের কার্যকারিতা ভিন্ন। এই ভিটামিনের ঘাটতিই বিভিন্ন অসুস্থতার কারণ হয়ে ওঠে। যেমন ভিটামিন বি১২-এর ঘাটতি দেখা দিলে দৃষ্টিশক্তি হ্রাস পাওয়ার পাশাপাশি ত্বক হলুদ হয়ে যাওয়া, মুখের আলসার, স্মৃতিশক্তি কমে যাওয়ার মতো লক্ষণও দেখা দেয়। তবে এ ছাড়া এই ভিটামিনের অভাবের জন্য আরও গুরুতর কিছু প্রভাব পড়ে শরীরের কিছু অঙ্গে। সেগুলি জেনে রাখুন।

Advertisement

১) হৃদ্‌যন্ত্র

ভিটামিন বি১২-এর ঘাটতি হলে শরীরে রক্তের উৎপাদন হার কমে যায়। ফলে সারা দেহে সরবরাহের জন্য যে পরিমাণ রক্তের প্রয়োজন, তার জোগান দিতে না পারায় হৃদ্‌স্পন্দন বেড়ে যেতে পারে অস্বাভাবিক হারে।

Advertisement

২) মুখগহ্বর

মুখে ঘা হলে অনেকেই পরামর্শ দেন ভিটামিন বি১২ খাওয়ার। এই লক্ষণ দেখলে বোঝা যায় শরীরে এই ভিটামিনের অভাব রয়েছে। মুখের ঘা থেকে মুখের ভিতর জ্বালাভাব দুই-ই কমাতে পারে ভিটামিন বি১২।

৩) মস্তিষ্ক

চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা হ্রাস পেতে পারে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিলে। বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে, মস্তিষ্কের স্নায়ুর সঙ্গে জড়িত বিভিন্ন রোগ যেমন ডিমেনশিয়া, অ্যালঝাইমার্স, পার্কিনসন্সের সঙ্গে ভিটামিন বি১২-এর যোগ রয়েছে।

স্বল্প পরিমাণ ভিটামিনের অভাবে ঘটে যেতে পারে ব়ড় রকমের স্নায়ুর সমস্যা। ছবি- সংগৃহীত

৪) হাত-পা

হাতের তালু বা পায়ের পাতায় জ্বালা বা পিন ফোটার মতো অনুভূতি হচ্ছে? শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি থাকলে এমন লক্ষণ দেখা দেয়। স্নায়ুর উপর মায়েলিন নামক একটি যৌগের আস্তরণ থাকে। যার অভাবে শরীরের বিভিন্ন অংশে এমন পিন ফোটার মতো অনুভূতি হয়। ‘মায়েলিন’ তৈরি না হওয়ার জন্য দায়ী ভিটামিন বি১২।

৫) স্নায়ুতন্ত্র

চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রতিদিন শরীরে ২ থেকে ৩ মাইক্রোগ্রাম ভিটামিন বি১২ এর প্রয়োজন পড়ে। কিন্তু এই স্বল্প পরিমাণ ভিটামিনের অভাবে ঘটে যেতে পারে ব়ড় রকমের স্নায়ুর সমস্যা। এই ভিটামিনের অভাবে মস্তিষ্কের স্নায়ু শুকিয়ে যেতে পারে। ফলে বয়সের ভার পড়ার আগেই স্মৃতি দুর্বল হয়ে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন