Health

Monkeypox: দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্ত পাঁচ, নিজেদের অসমকামী বলে দাবি তিন সংক্রমিতের

দিল্লির বাসিন্দা পাঁচ জন মাঙ্কিপক্স আক্রান্তের উপর একটি গবেষণা করা হয়। নিজেদের অসমকামী বলে দাবি তিন জনের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১২:৩৭
Share:

দিল্লির বাসিন্দা পাঁচ জন মাঙ্কিপক্স আক্রান্তের উপর গবেষণা করা হয়েছে। ছবি- প্রতীকী

দেশ জুড়ে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বিশ্ব জুড়ে ৭৫টি দেশে ১৮ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর তরফে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে ইতিমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রেই সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে মাঙ্কিপক্স নিয়ে একটি গবেষণা সম্পূর্ণ ভিন্ন একটি ফলাফল তুলে ধরেছে। দিল্লির বাসিন্দা পাঁচ জন মাঙ্কিপক্স আক্রান্তের উপর এই গবেষণা করা হয়েছে। তাঁদের মধ্যে তিন জন উভকামী বা সমকামী নন। বরং নিজেদের অসমকামী বলে দাবি করেছেন। বাকি দু’জনের ক্ষেত্রে মাঙ্কিপক্সের কারণ যৌন সংসর্গ নয়। এমনকি, বিদেশে যাওয়ার কোনও ইতিহাস নেই। বিশেষজ্ঞরা মনে করছেন, আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার কারণে সংক্রমিত হয়ে থাকতে পারেন ওই দু’জন।

Advertisement

সংক্রমণের কারণ আলাদা হলেও উপসর্গ একই রয়েছে। ছবি- প্রতীকী

আইসিএমআর, পুণের মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ এবং এমস-এর বিশেষজ্ঞরা এই গবেষণাটি করেন। সংক্রমণের কারণ আলাদা হলেও উপসর্গ একই রয়েছে। প্রত্যেকেরই জ্বর, পেশিতে ব্যথা, সারা শরীরে র‌্যাশ, নিম্নাঙ্গে ক্ষতের মতো উপসর্গ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন