Winter

Health Tips: ঠান্ডায় বারবার শৌচালয়ে যেতে হচ্ছে? শীতকালের এই অভ্যাস নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

ঠান্ডার মধ্যে লেপ কম্বলের উষ্ণতা ছেড়ে বারবার বাথরুমে দৌড়ানো এক মহা বিড়ম্বনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৪:২৩
Share:

অনেকেই জল কম খেলেও বাথরুমে যান বেশি বার। ছবি: সংগৃহীত

শীতকালে জল কম খাওয়ার প্রবণতা বিরল নয়, কিন্তু অনেকেই জল কম খেলেও বাথরুমে যান বেশি বার। ঠান্ডার মধ্যে লেপ কম্বলের উষ্ণতা ছেড়ে বারবার বাথরুমে দৌড়ানো এক মহা বিড়ম্বনা। কিন্তু জানেন কী কেন এমন হয়?

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

শীতকালে ঠান্ডা থেকে শরীরের অঙ্গ প্রত্যঙ্গগুলি রক্ষা করতে রক্তনালীর সংকোচন ঘটে। বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালন বৃদ্ধি করাই এর লক্ষ্য। ফলে অন্যান্য অঙ্গের মতোই রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় কিডনিতেও। বিজ্ঞানের ভাষায় এই পদ্ধতিটিকে বলে ভ্যাসোকন্সট্রিকশন। ফলে কিডনিকে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি কাজ করতে হয়। আর এই জন্যই মূত্রের পরিমাণ বৃদ্ধি পায় বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন:
আরও পড়ুন:

কোনও কোনও ক্ষেত্রে বারবার প্রস্রাবের প্রবণতা হাইপোথার্মিয়ার লক্ষণ হতে পারে। যখন শরীরের উৎপাদিত তাপ শরীর থেকে বেরিয়ে যাওয়া তাপের থেকে কম হয় তখন শরীরের ভিতরের তাপমাত্রা কমে যেতে থাকে। একেই হাইপোথার্মিয়া বলে। এই অসুস্থতায় আক্রান্ত হলে বারবার প্রস্রাবের সঙ্গে সঙ্গে শরীরের কম্পন, শ্বাসের সমস্যা, দুর্বল হৃদ্‌স্পন্দন ইত্যাদির সমস্যা দেখা দিতে পারে। এ ক্ষেত্রে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন