Sunil Shetty's Diet

যা কিছু সাদা, সব বাদ! বার্ধক্য ফাঁকি দিতে সুনীল শেট্টির একটাই মন্ত্র, কতটা কার্যকর?

সুনীল শেট্টি জানিয়েছেন, বহু বছর হয়ে গেল তিনি সাদা রঙের নুন, চিনি, ভাত এবং পাউরুটি খান না। বদলে ব্রাউন রাইস এবং ব্রাউন ব্রেড খান। ডায়েট করা মানেই কি ভাত আর পাউরুটি বন্ধ করা জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৭:২৮
Share:

সুনীল বরাবরই স্বাস্থ্য সচেতন। ছবিঃ সংগৃহীত।

বয়সের কোঠা ৬০ পেরিয়েছে বছর তিনেক হল। অথচ সুনীল শেট্টিকে দেখে কিন্তু তা বোঝার উপায় নেই। অভিনেতার বলিষ্ঠ এবং পেশিবহুল চেহারা আধুনিক প্রজন্মের অভিনেতাদের ফিটনেসকেও দু’গোল দেয়। বয়স বেড়েছে বলে নয়, সুনীল বরাবরই স্বাস্থ্য সচেতন। কঠোর ডায়েট থেকে শরীরচর্চা— সবই নিষ্ঠার সঙ্গে করেন তিনি। সম্প্রতি সুনীল শেট্টি জানিয়েছেন, বহু বছর হয়ে গেল তিনি নুন, চিনি, ভাত এবং সাদা পাউরুটি খান না। বদলে ব্রাউন রাইস এবং ব্রাউন ব্রেড খান।

Advertisement

একা সুনীল নন, ওজন কমাবেন বলে অনেকেই নুন, চিনি খান না। কারণ এই খাবারগুলি সত্যিই বাড়িয়ে দেয়। ফলে জীবন থেকে নুন আর চিনি বাদ দেওয়ার সিদ্ধান্ত একেবারে সঠিক। মোটা হয়ে যাওয়া ছাড়াও নুন আর চিনি খাওয়ার অভ্যাসে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও দেখা দিতে পারে। চিকিৎসকেরাও তাই নুন, চিনি খেতে নিষেধ করেন। তবু মিষ্টির স্বাদ থেকে একেবারে নিজেকে দূরে সরিয়ে না রেখে বরং মধু ও গুড় খাওয়া যেতে পারে। তেমনই মত পুষ্টিবিদদের। অনেকে ব্রাউন সুগার খান। ডায়েট করলে এই ধরনের কৃত্রিম কোনও খাবার না খাওয়াই ভাল।

ওজন কমাবেন বলে অনেকেই নুন, চিনি খান না। ছবি: সংগৃহীত।

নুন আর চিনি ছাড়াও ওজন বশে রাখতে সাদা ভাত এবং পাউরুটি খাওয়া ছেড়ে দেন অনেকে। সকলেই যে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে এই নিয়ম মানেন তা নয়। ভাত এবং পাউরুটি খাওয়া ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত অনেকেরই নিজের। ডায়েট করছেন মানেই কি ভাত আর পাউরুটি খাওয়া বন্ধ করা জরুরি? ভাত না খেলেই কি দ্রুত রোগা হওয়া সম্ভব?

Advertisement

পুষ্টিবিদ এবং যাপন সহায়ক অনন্যা ভৌমিক বলেন, ‘‘আমি ব্যক্তিগত ভাবে ওজন কমানোর ডায়েটে সাদা পাউরুটি খেতে মানা করি। কারণ এতে ময়দার পরিমাণ বেশি। কিন্তু একটুও ভাত খাওয়া যাবে না, সেটা আমি কখনও বলি না। কারণ ভাত খেয়েও রোগা থাকা যায়। ব্রাউন রাইস খেলে যে বিশাল কোনও ফারাক হয়, তা নয়। এখন এমনিতেই সকলে ভাত কম খান। ফলে পরিমাণে যদি রাশ টানা যায়, তা হলে তো সমস্যা হওয়ার কথা নয়। রোগা হওয়ার জন্য ভাত খাওয়া বন্ধ করে দিতে হবে, এটা আমি বিশ্বাস করি না। দক্ষ কারও পরামর্শ মেনে যদি ডায়েট করা যায়, তা হলে আমার মনে হয় না, ভাত খাওয়া বন্ধ করে দেওয়া প্রয়োজন।’’

রোগা হওয়ার পর্বে তা হলে পাউরুটি না খাওয়ার সিদ্ধান্ত সঠিক? পুষ্টিবিদের কথায়, ‘‘পাউরুটিতে আসলে প্রচুর পরিমাণে ময়দা থাকে। ময়দায় ফাইবার থাকে না বললেই চলে। ওজন কমানোর ডায়েটে ময়দা এড়িয়ে চলাই ভাল। তবে ব্রাউন ব্রেড খাওয়া যেতে পারে। মাল্টিগ্রেন পাউরুটি স্বাস্থ্যকর বিকল্প। ’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন