Weight Loss Tips For Durga Puja

ভাজাভুজির লোভে পড়ে ওজন অনেকটা বেড়েছে? সকালে খালি পেটে কোন পানীয় মেদ ঝরাবে পুজোর আগেই

ওজন ঝরানোর জন্য শরীরচর্চার পাশাপাশি দিনের শুরুটা করতে হবে ‘ডিটক্স ড্রিঙ্ক’ দিয়ে। এই জাতীয় পানীয় আপনার বিপাক হার বাড়াতে সাহায্য করে এবং হজমশক্তিও বাড়ায়। এই কারণেই ওজনও ঝরে দ্রুত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:০০
Share:

ওজন ঝরানোর জন্য শরীরচর্চার পাশাপাশি দিনের শুরুটা করতে হবে ‘ডিটক্স ড্রিঙ্ক’ দিয়ে। ছবি-প্রতীকী

পুজোর আগে ওজন কমিয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। জিমে যাওয়া, হাঁটাহাঁটি, দৌড়ানো— বিস্তর চেষ্টার পরেও অনেক সময় ওজন কমতে চায় না। কিংবা কমলেও তা না কমারই মতো। ওজন কমানোর এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। পুষ্টিবিদরা বলছেন, ডায়েট ঠিক না রাখলে ওজন ঝরানো মুশকিল।

Advertisement

বাড়তি ওজন শরীরে ডেকে আনে হাজারটা রোগ। ওবিসিটির সমস্যা থাকলে একে একে শরীরে বাসা বাঁধে ডায়াবিটিস, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের সমস্যা। তাই সুস্বাস্থ্য পেতে হলে ওজনকে বাগে রাখতেই হবে। পুষ্টিবিদদের মতে, ওজন ঝরানোর জন্য শরীরচর্চার পাশাপাশি দিনের শুরুটা করতে হবে ‘ডিটক্স ড্রিঙ্ক’ দিয়ে। এই প্রকার পানীয় আপনার বিপাক হার বাড়াতে সাহায্য করে এবং হজমশক্তিও বাড়ায়। আর এই কারণেই ওজনও ঝরে দ্রুত।

পুজোর আগে ওজন ঝরাতে কোন পানীয়ের উপর ভরসা রাখবেন?

Advertisement

১) আনারস-দারচিনির পানীয়

দেড় কাপ আনারস একটি মিক্সিতে ঘুরিয়ে নিয়ে রস বার করে নিন। এ বার সেই রসের মধ্যে ২ চামচ লেবুর রস, আধ চা চামচ দারচিনির গুঁড়ো ও স্বাদ মতো বিটনুন দিয়ে একটি পানীয় বানিয়ে নিন। রোজ খালি পেটে এই পানীয় খেলে হজমশক্তি বাড়বে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে এবং ওজনও ঝরবে।

আনারসের রস খেলে হজমশক্তি বাড়বে। ছবি- সংগৃহীত

২) গ্রিন টি আর পুদিনার পানীয়

একটি পাত্রে দেড় কাপ জল গরম করে নিয়ে তাতে পাঁচ-ছ’টা পুদিনা পাতা দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এ বার গ্রিন টি এর পাতা দিয়ে গ্যাস বন্ধ করে নিন পাত্রটি ঢেকে দিন। মিনিট দুয়েক পর ছেঁকে নিয়ে সকালে চায়ের পরিবর্তে গরম গরম এই পানীয় খেতে পারেন। গ্রিন টি ব্যাগও ব্যবহার করতে পারেন। পুজোর আগে ওজন ঝরাতে চাইলে এই পানীয়ের উপর ভরসা রাখতেই পারেন।

৩) আদা-লেবুর পানীয়

এক ইঞ্চির আদার চুকরো মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার এক গ্লাস ঠান্ডা জলের মধ্যে আদা বাটা, আধ চা চামচ জিরে গুঁড়ো, ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। রোজ সকালে খালি পেটে এই পানীয়তে চুমুক দিলে বিপাক হার বাড়বে। শরীরের টক্সিন পদার্থগুলি দূর হবে ফলে ওজনও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন