Stuffy Nose Remedies

বন্ধ নাকের জন্য রাতের ঘুম উড়েছে? ৫ ঘরোয়া উপায় মানলেই চটজলদি নিস্তার পাবেন

অনেকেই বন্ধ নাক খোলার জন্য নানা রকম ড্রপ ব্যবহার করেন। তাতে যে সব সময়ে সুফল পাওয়া যায়, তা নয়। বরং বন্ধ নাক খোলার ঘরোয়া কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৫:৫০
Share:

বন্ধ নাক খোলার ৫ উপায়। ছবি: সংগৃহীত।

শহরে জাঁকিয়ে বসেছে শীত। শীতকালে সর্দি-কাশি, নাক বন্ধের সমস্যা লেগেই থাকে। তাপমাত্রা পড়তেই ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশিতে ভুগছেন অনেকেই। সেই সঙ্গে নাকবন্ধের সমস্যা তো রয়েছেই। সবচেয়ে বেশি অস্বস্তি হয় এটা নিয়েই। নাক বন্ধ হয়ে গেলে কোনও কাজেই মন বসে না। খাওয়াদাওয়াতেও অরুচি হয়। শ্বাস নিতে সমস্যা হয়। অনেকেই বন্ধ নাক খোলার জন্য নানা রকম ড্রপ ব্যবহার করেন। তাতে যে সব সময়ে সুফল পাওয়া যায়, তা নয়। বরং বন্ধ নাক খোলার ঘরোয়া কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে রাখা জরুরি।

Advertisement

১) রসুন জল: এক কাপ জলে দু’-তিন কোয়া রসুন আর আধ চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। নিয়মিত এই জল খেলে নাক পরিষ্কার হয়ে যাবে। সকালে খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

২) গরম ভাপ: ফুটন্ত জলের মধ্যে জোয়ান গুঁড়ো কিংবা কালোজিরের গুঁড়ো মিশিয়ে সেই জলের ভাপ নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, মাথা ভার, মাথা যন্ত্রণার হাত থেকেও আরাম পাবেন।

Advertisement

২) গরম জলে স্নান: নাক বন্ধের সমস্যা দূর করতে গরম জলে স্নান করতে পারেন। গরম জলে স্নান করলে বন্ধ নাক খুলে যায়। এর পাশাপাশি, যত সম্ভব গরম পানীয় খেতে হবে।

নুন জল নাক দিয়ে টানলে বন্ধ নাক খুলে যায়। ছবি: সংগৃহীত।

৪) নুন জল: দু’কাপ গরম জলে এক চা চামচ নুন মিশিয়ে নিন। নাকের একটি ছিদ্র বন্ধ করে ওই জল অন্য ছিদ্র দিয়ে টানতে থাকুন। মুখ দিয়ে জল বার করে দিন। নাক পরিষ্কার হয়ে যাবে।

৫) গোলমরিচ: বন্ধ নাক খুলতে গোলমরিচ বেশ উপকারী। হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়ো নিয়ে সামান্য সর্ষের তেল দিন। আঙুলে লাগিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক একেবারে পরিষ্কার হয়ে যাবে। সর্ষের তেল নাক দিয়ে টানলেও বন্ধ নাক খুলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন