Health

Cold and Cough: রোদ-বৃষ্টিতে ঠান্ডা লাগিয়েছেন? ঘরোয়া উপায়ে সুস্থ হবেন কী করে

রোদ-বৃষ্টির মরসুমে আবহাওয়ার পরিবর্তনে ঠান্ডা লাগার সমস্যা ঘরে ঘরে। ওষুধ ছাড়াও ঘরোয়া উপায়ে কী ভাবে দ্রুত সুস্থ হবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ২০:০০
Share:

সর্দি-কাশি কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত

সারা বছরই ঠান্ডা লাগার সমস্যা চলতে থাকে। শীতকালে ঠান্ডা লাগার প্রকোপ আরও বেশি করে দেখা যায়। তবে গরমকালেও কিন্তু ঘাম বসে ঠান্ডা লাগতে পারে। বাড়িতে, অফিসে অনেকেরই শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র আছে। তবে কাজের প্রয়োজনে বাড়ির বাইরেও বেরোতে হয় বহু মানুষকে। ফলে বারে বারে আবহাওয়ার পরিবর্তন হওয়ায় সর্দি, কাশি, জ্বর লেগেই আছে। তার উপর ফের চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। ফলে এই সময় ছোটখাটো ঠান্ডা লাগাও এড়িয়ে যাওয়া ঠিক হবে না। শরীর খারাপ হলে ওষুধ তো আছেই। সর্দি-কাশি কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া উপায়ে।

Advertisement

রসুন

অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানে সমৃদ্ধ রসুন সর্দি, জ্বরের মোক্ষম দাওয়াই। ‘ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টার’-এর তথ্য অনুসারে, রসুন ঠান্ডা লাগা কমাতে অত্যন্ত কার্যকর।

Advertisement

হলুদ দুধ

শরীরের বহু সমস্যা কমাতে হলুদ মহৌষধির মতো কাজ করে। ঠান্ডা লাগলেও তাই ভরসা রাখতে পারেন হলুদে। গরম দুধের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে খেলেই সারবে সর্দি-কাশির মতো সমস্যা। গলা ব্যথা, সর্দিতে নাক বন্ধ, মাথা ভার হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে রাতে ঘুমানোর আগে এক গ্লাস হলুদ-দুধ খেয়ে নিন। উপকার পাবেন।

চিকেন স্যুপ

সর্দি-কাশির মোক্ষম দাওয়াই হল স্যুপ। আর তা যদি হয় চিকেনের, তা হলে তো কোনও কথাই নেই। এই সময় শরীর বেশ দুর্বল থাকে। শক্তি জোগাতে চিকেন স্যুপ খেতে পারেন। গলা ব্যথাতেও দারুণ কাজ দেয় চিকেন স্যুপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন