Spices and Sauces

Health tips: খুদেকে খুশি করতে রান্নায় অতি মাত্রায় সস দিচ্ছেন? এই ভুলে কি হচ্ছে জানেন

বাজারের সসগুলি কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। আমাদের অজান্তেই রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে বিভিন্ন রকম সস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৪৫
Share:

বাজার থেকে কিনে আনা সসগুলি কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। ছবি: সংগৃহীত

সাদামাঠা রান্না কিছুতেই খেতে চায় চায় না বাড়ির খুদে সদস্যটি? রান্নার স্বাদ বাড়াতে তাই ব্যবহার করছেন হরেক রকম সস। বাজার থেকে কিনে আনা সসগুলি কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। আমাদের অজান্তেই রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে বিভিন্ন রকম সস।

Advertisement

টমেটো সস

এই জাতীয় সসে উচ্চ ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ দেওয়া হয়। এই সিরাপে প্রচুর মাত্রায় চিনি রয়েছে যা রক্তে শর্কার মাত্রা বাড়াতে পারে। যদিও টমেটোতে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু কেচাপ তৈরির ক্ষেত্রে কর্ন সিরাপ টমেটোর লাইকোপিনের ভাল গুণকেও ছাপিয়ে যায়।

Advertisement

সয়া সস

সয়া সসের এক টেবিল চামচে প্রায় ১০০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে, যা রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও বাড়াতে পারে।

প্রতীকী ছবি

ক্রিমযুক্ত স্যালাড ড্রেসিং

বাজারের স্যালাড ড্রেসিংগুলিতে চিনি, কর্ন সিরাপ, সোডিয়াম, প্রিজারভেটিভ এবং স্যাচুরেটেড ফ্যাট অনেক মাত্রায় বেশি থাকে। এ রকম ক্রিমযুক্ত ড্রেসিংয়ে রাসায়নিক প্রিজারভেটিভ যোগ করা হয়, যা ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। ক্রিম ড্রেসিংয়ে ক্যালোরি ও ফ্যাটের মাত্রাও অনেক বেশি থাকে।

বালসামিক ভিনিগার

জনপ্রিয় এই ভিনিগার ড্রেসিংয়ের এক চামচে প্রায় ১০০ ক্যালোরি, ১৫০০ মিলিগ্রাম সোডিয়াম এবং তিন গ্রাম চিনি রয়েছে, যা প্রায় ৬৫% নুনের সমান। উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশি খাওয়া একদম ভাল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন