Dirtiest Place in House

জীবাণুবাহিত সব রোগের দায় শৌচাগারের ঘাড়ে গিয়ে পড়লেও বাড়ির সবচেয়ে নোংরা ঘর সেটি নয়

শরীরের সব বর্জ্য শৌচাগারে ফেলে আসলেও বিজ্ঞানীদের বিচারে বাড়ির সবচেয়ে নোংরা জায়গা কিন্তু অন্য কিছুই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:১৪
Share:

—প্রতীকী ছবি।

যদি কাউকে জিজ্ঞাসা করা হয় যে, কোনও বাড়ির সবচেয়ে নোংরা ঘর বা জায়গা কোনটি? চোখ বন্ধ করে যে কেউ বলতে পারেন স্নানঘর বা শৌচাগারটি। আরও নির্দিষ্ট করে বলতে গেলে শৌচাগারে ব্যবহৃত কমোডটিই সবচেয়ে নোংরা, জীবাণুতে ভরা একটি জায়গা বলে ধরে নেওয়া হয়। বিশেষজ্ঞরা কিন্তু সে কথা বলছেন না। তাঁদের মতে, ঘরের সবচেয়ে নোংরা জায়গা হল কোনও বাড়ির হেঁশেল বা রান্নাঘর। বিশ্বব্যাপী স্বাস্থ্য এবং সুরক্ষা নিয়ামক সংস্থা ‘দ্য ন্যাশনাল স্যানিটেশন ফাউন্ডেশন’ এই তথ্য তুলে ধরে। ওই সংস্থার মতে, ‘টি টাওয়েল’-এর মতো হেঁশেলের ব্যবহৃত পরিষ্কার, কাচা কাপড়েও ১৩ রকম জীবাণুর অস্তিত্ব পাওয়া গিয়েছে।

Advertisement

গবেষক কারেন হোলেম্যান বলেন, “শুধু রান্নাঘরই নয়, যে সব জায়গায় একাধিক হাতের স্পর্শ লাগে, সেই সব জিনিসে রোগ-জীবাণুর পরিমাণ অনেক বেশি।” সংস্থা তাদের গবেষণায় ২২টি এমন গৃহস্থ বাড়ির ৩০টি জায়গার নমুনা পরীক্ষা করে দেখেছে, বেশির ভাগ ক্ষেত্রেই ছত্রাক, সালমোনেল্লা, ইকোলাইয়ের মতো ব্যাক্টেরিয়ার আধিক্য শৌচাগারের চেয়ে হেঁশেলেই বেশি। তবে বিশেষজ্ঞরা বলছেন, এমন আরও বেশ কিছু জিনিস রয়েছে, যেগুলি নিয়মিত পরিষ্কার না হওয়ায় সেই সব জিনিসের গায়েও জীবাণুর অস্তিত্ব পাওয়া গিয়েছে।

Advertisement

জানেন ঘরের সবচেয়ে নোংরা ৯টি জিনিস কী কী?

১) বাসন ধোয়ার স্পঞ্জ এবং মোছার কাপড়

২) রান্নাঘরের সিঙ্ক

৩) দাঁত মাজার ব্রাশ রাখার জায়গা

৪) পোষ্যের খাওয়ার বাটি

৫) চা, কফি তৈরি করার যন্ত্র

৬) শাওয়ার বা বেসিনের হাতল

৭) পোষ্যের খেলনা

৮) চপিং বোর্ড

৯) গ্যাসের নব

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন