High Blood Pressure

৫ খাবার: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত খাওয়া যেতে পারে

উচ্চ রক্তচাপ থাকলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে বেশ কিছু বদল করা প্রয়োজন। জেনে নিন, সে ক্ষেত্রে ডায়েটে কী কী রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:১০
Share:

কোন ৫ খাবারে জব্দ হবে উচ্চ রক্তচাপ মাত্রা? ছবি: শাটারস্টক।

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মানসিক চাপ উচ্চ রক্তচাপের অন্যতম প্রধান কারণ। এ ছাড়াও খাওয়াদাওয়ার অনিয়ম, বেহিসাবী জীবনযাপনও উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে বেশ কিছু বদল করা প্রয়োজন। জেনে নিন উচ্চ রক্তচাপের রোগীর ডায়েটে কী কী রাখতে হবে।

Advertisement

বেদানার রস: বেদানায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা উচ্চ রক্তচাপের মাত্রা কমায়। বেদানায় রয়েছে এক ধরনের প্রোটিন, যা রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্ত চলাচল সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না।

স্কিম্‌ড মিল্ক ও কলার স্মুদি: স্কিম্‌ড মিল্কে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আর পটাশিয়াম থাকে যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কলাতেও ভরপুর পরিমাণে পটাশিয়াম থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই দুইয়ের মিশ্রণে স্মুদি বানিয়ে খাওয়া যেতেই পারে।

Advertisement

বিটের রস: বিটের মধ্যে নাইট্রেট থাকে, যা শরীরে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে। নিয়ম করে রোজ বিটের রস খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, শরীরও থাকে চাঙ্গা।

নিয়ম করে রোজ বিটের রস খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, শরীরও থাকে চাঙ্গা। ছবি: শাটারস্টক।

ডাবের জল: এতে ভরপুর মাত্রায় পটাশিয়াম রয়েছে। ফলে উচ্চ রক্তচাপের মাত্রা কমাতেই এই পানীয় ওষুধের মতো কাজ করবে। ডাবের জলে রয়েছে ইলেক্ট্রোলাইটের মতো উপাদান, রক্তচাপের মাত্রা কমিয়ে দেয়। এমনকি, হৃদ্‌রোগের ঝুঁকিও কমাতে পারে ডাবের জল।

দই: কেবল হজম করতে কিংবা পেট ঠান্ডা রাখতেই নয়, উচ্চ রক্তচাপের সমস্যা কমাতেও রোজ নিয়ম করে দই খেতে হবে। দইয়ে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আর পটাশিয়ামের মতো খনিজ রয়েছে, যা রক্তচাপ বশে আনতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন