Liver Care Tips

মদ নয়, রোজকার ডায়েটে থাকা ৫ খাবার অজান্তেই লিভারের ক্ষতি করে চলেছে

অনেকের ধারণা, কেবল মদ্যপান করলেই বুঝি লিভারের ক্ষতি হয়। এই ধারণা ভুল। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদ্যপান এড়িয়ে চলাই ভাল, তবে এ ছাড়াও বেশ কিছু খাবারে রাশ টানা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৩:০১
Share:

লিভার ভাল রাখতে ৫ খাবার এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠতে দেরি, তাই কোনও রকমে স্নান সেরেই অফিসের জন্য ছুট। তাড়াহুড়োর ঠেলায় প্রাতরাশের বালাই নেই। অফিস পৌঁছনো মাত্রই বাইরের থেকে কচুরি, তরকারি আর জিলিপিই ভরসা। দুপুরেও ক্যান্টিনের খাবার। সন্ধে হতে না হতেই মুড়ি আর তেলেভাজা। খাওয়াদাওয়ায় অনিয়ম, কর্মব্যস্ততার কারণে ঘরে ঘরে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। অনেকের ধারণা, কেবল মদ্যপান করলেই বুঝি লিভারের ক্ষতি হয়। এই ধারণা ভুল। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদ্যপান না করাই ভাল, তবে এ ছাড়াও বেশ কিছু খাবারে রাশ টানা জরুরি।

Advertisement

১) মাফিন, কেক, পেস্ট্রি, কুকির মতো বেক করা খাবার লিভারের জন্য ভাল নয়। সকালের জলখাবারে অনেকেই পাউরুটিতে মাখন মাখিয়ে খান। এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। এই ফ্যাট নিয়মিত শরীরে গেলে কেবল ওজন বাড়ে না, লিভারেরও ক্ষতি হয়। রোজকার ডায়েট থেকে এগুলি একেবারে বাদ দেওয়া সম্ভব নয়। তবে পরিমাণের উপর লাগাম টানা জরুরি।

২) ভাজাভুজি, তেল-মশলাদার খাবার, চপ-কাটলেটের মতো খাবারে ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই ফ্যাটি লিভার-সহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।

Advertisement

৩) অনেকেরই অতিরিক্ত সোডাযুক্ত পানীয়, নরম পানীয় খাওয়ার অভ্যাস থাকে। এই অভ্যাসও লিভারের অসুখ ডেকে আনে। যাঁরা মদ্যপান করেন না, তাঁরা পার্টিতে গিয়ে এই সব পানীয়ে চুমুক দেন। এতেও কিন্তু লাভ কিছুই হচ্ছে না, বরং ক্ষতি হচ্ছে লিভারের।

লিভার ভাল রাখতে চিনি থেকেও দূরে থাকতে হবে। ছবি: সংগৃহীত।

৪) লিভার ভাল রাখতে চিনি থেকেও দূরে থাকতে হবে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই, এ ছাড়াও চিনিযুক্ত খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট, কেক-পেস্ট্রি, ডোনাট নিয়মিত খেলে পরবর্তী কালে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৫) প্রত্যেক হেঁশেলেই ময়দা থাকে। ময়দার রুটি, পাউরুটি, লুচি, পরোটা কিংবা রোল, চাউমিন— এই সব খেতে কমবেশি সবাই ভালবাসেন। টিফিন হোক কিংবা রাতের খাবার, ময়দা রোজই খাওয়া হয়। কিন্তু লিভারের জন্য এগুলি মোটেও ভাল নয়। তাই ময়দার তৈরি খাবার রোজ না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন