Risk factors of Gastric Cancer

রোজ রোজ বাইরে খাচ্ছেন‌? পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি কমাতে এড়িয়ে চলবেন যে সব খাবার

পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়া ও কিছু অভ্যাসে বদল আনা জরুরি। জেনে নিন, রোজের কোন কোন অভ্যাস পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share:

কোন খাবার পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে? ছবি: সংগৃহীত।

জীবনযাত্রায় অনিয়মের জেরে পেটের ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। চিকিৎসকদের মতে, এই ধরনের ক্যানসারের ক্ষেত্রে মৃত্যুর হার অনেকটাই বেশি। পেটের ক্যানসারের প্রধান লক্ষণ হল জন্ডিস। রোজের জীবনে নানা অনিয়মের কারণে জন্ডিসের শিকার হন অনেকেই। কিন্তু জন্ডিস হলেই তো কেউ ক্যানসারের পরীক্ষা করান না। ফলে এই রোগ শরীরে বাসা বাঁধলে তা ধরা পড়তেও অনেকটা সময় লেগে যায়। যখন ধরা পড়ে, তত ক্ষণে এই ক্যানসার ছড়িয়ে পড়ে শরীরে।

Advertisement

অতিরিক্ত ওজন, ডায়াবিটিস— এমন কিছু কারণে পেটের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এই রোগ শরীরে বাসা বেঁধেছে কি না, তার কিছু লক্ষণ শরীরে ফুটে ওঠে। পেটে ব্যথা, ঘন ঘন বদহজম, ওজন কমে যাওয়া, তলপেটে ব্যথা, খিদে না পাওয়া, জন্ডিস— এই সমস্যাগুলি যদি মাঝেমাঝেই দেখা দেয়, তা হলে কিন্তু এড়িয়ে গেলে চলবে না। চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়া ও কিছু অভ্যাসেও বদল আনা জরুরি। জেনে নিন, রোজের কোন কোন অভ্যাস পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

১) অতিরিক্ত নুনযুক্ত খাবার এবং স্মোকড অর্থাৎ, সরাসরি আগুনে সেঁকা খাবার নিয়মিত খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

Advertisement

গ্যাস্ট্রাইটিস থাকলে এই রোগের ঝুঁকি বেড়ে যায়। ছবি: সংগৃহীত।

২) গ্যাস্ট্রাইটিস থাকলে এই রোগের ঝুঁকি বেড়ে যায়।

৩) হেলিকোব্যাক্টর পাইলোরি নামক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ও এই কারণে আলসার হলেও সতর্ক থাকতে হবে রোগীকে।

৪) যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁদের ক্ষেত্রেও পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বেশি। অতিরিক্ত মদ্যপান ও বাড়তি ওজন এই ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

৫) গ্যাসট্রোইসোফেজিয়াল রিফ্লাস্ক ডিজ়িজ় অর্থাৎ, খাবার খাওয়ার পর গলায় উঠে আসার মতো প্রবণতা থাকলেও সতর্ক হোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন