Teeth

Dental Health in Children: ৫ খাবার যা সন্তানের দাঁতের যত্ন নেবে

নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকাই স্বাভাবিক। বিশেষত হরেক রকমের চকোলেট, মিষ্টি ও চিপ্‌স ডেকে আনে দাঁতের নানা সমস্যা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৩
Share:

শিশুদের দাঁত ভাল থাকবে কোন খাবারে। ছবি: সংগৃহীত

শিশুদের ক্ষেত্রে অন্যতম প্রধান একটি সমস্যা হল দাঁতের সমস্যা। নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকা অস্বাভাবিক নয়। বিশেষত হরেক রকমের চকোলেট, মিষ্টি জাতীয় খাবার কিংবা চিপ্‌স ডেকে আনে দাঁতের নানা সমস্যা। ছোটবেলা থেকেই দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে এই খাবারগুলি খাওয়া যেমন কমাতে হবে, তেমনই খেতে হবে এমন কিছু খাবার, যা ভাল রাখবে দাঁত।
কী কী খাবার খেলে দাঁত ভাল থাকবে?

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বাদাম
বাদামে একাধিক স্বাস্থ্যকর উপাদান থাকে, যা দাঁত ভাল রাখতে সাহায্য করে। বিশেষত আমন্ড, ব্রাজিল নাট ও কাজু দাঁতের জন্য ভাল। এতে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। পাশাপাশি, বাদামে থাকে ভিটামিন ডি, যা দাঁত ভাল রাখে। এতে শর্করার পরিমাণও থাকে বেশ কম। ফলে জীবাণুর বাড়বাড়ন্ত হয় না।

২। পালং শাক
পালং শাকে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। দাঁত ভাল রাখতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল ক্যালশিয়াম। দাঁতের এনামেলের ক্ষয় প্রতিরোধ করে এটি।

Advertisement

৩। চিজ
কম স্নেহ পদার্থ যুক্ত দুগ্ধজাত পদার্থে, বিশেষত চিজে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। চিজ মুখগহ্বরের অম্ল ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে ক্যাভিটির আশঙ্কা হ্রাস পায়।

৪। পানীয়
ঠান্ডা পানীয় ও অতিরিক্ত চিনি দেওয়া মিষ্টি পানীয় খেতে খুবই পছন্দ করে খুদেরা। কিন্তু এই ধরনের পানীয় দাঁতের জন্য অত্যন্ত খারাপ। এই ধরনের পানীয়ের বদলে সন্তানকে দুধ কিংবা সাধারণ জল পান করতে উৎসাহিত করুন। দুধে থাকে ক্যালশিয়াম এবং সাধারণ জলে থাকে ফ্লুরাইড যা ভাল রাখে দাঁত।

৫। কাঁচা ফল ও সব্জি
যে সমস্ত ফল ও সব্জি কাঁচা খাওয়া যায় সেগুলি সাধারণত বেশ ভাল হয় দাঁতের পক্ষে। গাজর, আপেল, আঙুর, স্ট্রবেরি দাঁতের স্বাস্থ্য রক্ষায় বেশ উপযোগী। এগুলি মুখের লালা গ্রন্থির ক্ষরণও বৃদ্ধি করে। যার ফলে ভাল থাকে দাঁত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন