Covid

Covid 19: কোভিডের তিন উপসর্গ যা ফুটে ওঠে ত্বকে

কোভিড-মুক্তির বেশ কিছু দিন পরও থেকে যায় কিছু দীর্ঘস্থায়ী উপসর্গ, যার মধ্যে রয়েছে ত্বকের একাধিক সমস্যাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪৮
Share:

ত্বকের সমস্যা চিনিয়ে দেবে কোভিড। ছবি: সংগৃহীত

কোভিডের উদ্বেগ থেকে ক্রমেই বেরিয়ে আসছে রাজ্য তথা দেশ। কিন্তু অনেক ক্ষেত্রেই কোভিডমুক্তির বেশ কিছু দিন পরও থেকে যায় কোভিডের কিছু কিছু লক্ষণ। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, কোভিডের দীর্ঘস্থায়ী উপসর্গের মধ্যে রয়েছে ত্বকের একাধিক সমস্যাও। দেখে নিন ত্বকের কোন কোন লক্ষণ দেখে বুঝতে পারবেন আপনার কোভিড হয়েছিল কি না।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। পায়ের পাতার রং বদল
বিশেষজ্ঞদের মতে কিছু কিছু ক্ষেত্রে কোভিড রোগীদের পায়ের পাতা লালচে কিংবা বেগুনি রঙের হয়ে যায়। পাশাপাশি দেখা যাচ্ছে প্রদাহ। মূলত কোভিডের আলফা রূপটির ক্ষেত্রে এ সমস্যা দেখা দিয়েছে বলে খবর। ক্ষেত্রবিশেষে পায়ের চামড়ায় দেখা দিয়েছে চুলকানি ও ফোস্কার মতো সমস্যা।

২। ঠোঁট ফাটা
সাধারণ ঠান্ডা লাগার সমস্যা ও কোভিডের যে উপসর্গগুলির মধ্যে মিল রয়েছে তার মধ্যে অন্যতম হল ঠোঁটের সমস্যা। কোভিড আক্রান্ত রোগীদের ক্ষেত্রে দেখা যাচ্ছে ঠোঁট ফাটা ও শুকিয়ে খসখসে হয়ে যাওয়ার উপসর্গ। ফলে যদি এই উপসর্গটি দেখা যায় আপনার শরীরে অথচ অন্য কোনও উপসর্গ না থাকে, তবে এমন হতেই পারে যে সম্প্রতি নিজের অজান্তেই কোভিড আক্রান্ত হয়েছিলেন আপনি।

Advertisement

৩। মৌচাকের মতো দাগ
অ্যালার্জি তৈরি করতে সক্ষম এমন একাধিক জীবাণুর সংস্পর্শে এলেই ত্বকে এই সমস্যাটি দেখা যেতে পারে। আবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, কোভিডের ক্ষেত্রেও ত্বকে মৌমাছির চাকের মতো দেখতে চাকা চাকা দাগ দেখা যেতে পারে ত্বকে। ফলে যদি এমন হয় যে আপনি সম্প্রতি অ্যালার্জির শিকার হননি কিন্তু গায়ে মৌচাকের মতো দাগ দেখা দিয়েছে, তবে এমন হতেই পারে যে আপনি আক্রান্ত হয়েছিলেন কোভিডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন