Foods to Avoid for Headache

৫ খাবার: ঘুম থেকে ওঠার পর হঠাৎ মাথা যন্ত্রণা বাড়িয়ে তুলতে পারে

মাথা দপদপ করার উৎস কোথায়, তা কেউ বলতে পারে না। তবে চিকিৎসেকরা বলেন, মাইগ্রেন বা সাইনাসের সমস্যা থাকলে মাথায় এই ধরনের কষ্ট হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১০:০৩
Share:

— প্রতীকী চিত্র।

সকালে ঘুম থেকে উঠে কফির কাপে চুমুক দিলেন। তরতাজা মেজাজ নিয়ে দিন শুরু করবেন ভেবেছিলেন, কিন্তু উল্টোটাই হল। হঠাৎ মাথার দু’পাশ দপদপ করতে শুরু করল। বেলার দিকে কষ্টও বাড়তে থাকল। প্রায়শই এমন কষ্টের সম্মুখীন হতে হয় অনেককে। এই সমস্যার উৎস কোথায়, তা কেউ বলতে পারে না। তবে চিকিৎসেকরা বলেন, মাইগ্রেন বা সাইনাসের সমস্যা থাকলে মাথায় এই ধরনের কষ্ট হতে পারে। মাইগ্রেন হওয়ার পিছনে আবার বহুবিধ কারণ থাকে। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে এই ধরনের অস্বস্তি বেড়ে যেতে পারে।

Advertisement

১) ক্যাফিন:

অতিরিক্ত ক্যাফিন-সমৃদ্ধ খাবার খাওয়া বা আচমকা বন্ধ করে দেওয়া মাইগ্রেনের কারণ হতে পারে। তবে আমেরিকান মাইগ্রেশন ফাউন্ডেশনের সাম্প্রতিকতম গবেষণা বলছে, মাথাযন্ত্রণা চলাকালীন নিয়ন্ত্রিত পরিমাণ ক্যাফিন কিছুটা হলেও আরাম দিতে পারে।

Advertisement

২) কৃত্রিম মিষ্টি:

অনেক প্রক্রিয়াজাত খাবারেই চিনির বদলে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু কৃত্রিম মিষ্টি মাইগ্রেন ডেকে আনতে পারে। বিশেষত ‘অ্যাসপার্টেম’ নামক কৃত্রিম মিষ্টি মাইগ্রেনের সমস্যায় ভোগা রোগীদের পক্ষে বেশ ক্ষতিকর।

৩) মদ:

গবেষণা বলছে, ৩৫ শতাংশ রোগীর ক্ষেত্রে অ্যালকোহল মাইগ্রেনের কারণ হয়ে থাকে। বিশেষত রেড ওয়াইন ৭৭ শতাংশ মাইগ্রেনের রোগীর মধ্যে মাথা যন্ত্রণার প্রবণতা বৃদ্ধি করে বলে মত গবেষকদের একাংশের।

—প্রতীকী চিত্র।

৪) চকোলেট:

শতকরা প্রায় ২২ ভাগ রোগীর ক্ষেত্রে চকোলেট মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। চকোলেটে থাকে ক্যাফিন ও বিটা-মিথাইল ফিনাইলথায়লামাইন। যা কিছু কিছু মানুষের মাইগ্রেনের কারণ।

৫) চিজ:

চিজে থাকে ‘টাইরামাইন’ নামক একটি পদার্থ, যা মাইগ্রেনের কারণ হতে পারে। চিজ যত পুরনো হয়, এই পদার্থটির পরিমাণও তত বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন