Sugar Scrub

৫ স্ক্রাব: মরা চামড়া আর খসখসে হাত নিয়ে প্রিয়জনের পাশে হাঁটতে আর ভয় পেতে হবে না

শীতকালে ত্বকের যত্ন নিলেও হাতের কথা মনে থাকে না অনেকেরই। কিন্তু শুষ্ক আবহাওয়ায় ত্বকের যদি ক্ষতি হয়, সে ক্ষেত্রে হাত তো বাদ যাবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:১৩
Share:

ছবি- সংগৃহীত

শীত আসার আগে থেকেই মুখের যত্ন নিতে শুরু করেন অনেকে। কিন্তু পোশাকের তলায় লুকিয়ে থাকা হাতেরও যে যত্নের প্রয়োজন, সে কথা ভুলেই গিয়েছেন। এ দিকে সামনেই তো বিয়ে বাড়ির মরসুম। তা শাড়িই পরুন বা পাশ্চাত্য পোশাক, হাত দু’টি তো দেখা যাবেই। সেই শুষ্ক হাতের যত্ন নিতেও কি সালোঁয় দৌড়োবেন? রূপচর্চা বিশেষজ্ঞদের মতে, এক দিন সালোঁয় গিয়েই হাত একেবারে রেশমের মতো করে ফেলা সম্ভব নয়। তাই বাড়িতেই নিয়মিত এক্সফোলিয়েট করা প্রয়োজন। এ ক্ষেত্রে রাসায়নিক কোনও প্রসাধনীর উপর ভরসা না করাই ভাল। ঘরোয়া কিছু উপাদান দিয়েই বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক এক্সফোলিয়েটর।

Advertisement

হাতের যত্নে বাড়িতে কোন কোন স্ক্রাব বানাতে পারেন?

১) সৈন্ধব নুনের স্ক্রাব

Advertisement

এই মরসুমে অনেকেরই গায়ে ছোট ছোট র‌্যাশ বেরোতে দেখা যায়। অনেক সময়েই ত্বক পরিষ্কার না করলে রোমকূপের মুখ বন্ধ হয়ে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে প্রতি দিন শুধু স্নান করাই যথেষ্ট নয়। ত্বকের জন্য ভাল যে কোনও তেলের মধ্যে সৈন্ধব নুন মিশিয়ে হাতে ভাল করে ঘষে নিলেই হাত হবে পালকের মতো নরম।

২) চিনি এবং নারকেল তেল

নারকেল তেল চুলের জন্য ভাল। তেমনই ত্বকে পুষ্টি জোগাতেও নারকেল তেলের জুড়ি মেলা ভার। ঠান্ডায় হাত খসখসে হয়ে গেলে এই নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আধকাপ চিনি, এক চামচ মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস। তিনটি উপাদান ভাল করে মিশিয়ে নিন। এ বার দুই হাতে ভাল করে ঘষতে থাকুন যত ক্ষণ না চিনি গলে যাচ্ছে।

৩) কফি স্ক্রাব

৩ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ নারকেল তেল এবং ১ টেবিল চামচ চিনি এক সঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি দুই থেকে তিন মিনিট ধরে হাতে ঘষতে থাকুন। ঘষতে ঘষতে লক্ষ্য করবেন হাতের মৃত কোষগুলি উঠে ত্বক চকচক করছে। এর পর হালকা গরম জলে হাত ধুয়ে ফেললেই হবে।

৪) আদা এবং চিনি

এই বিশেষ স্ক্রাব বানাতে লাগবে কোরানো আদা, এক টেবিল চামচ নারকেল তেল, ৪টে কাঠবাদাম এবং চিনি। এ বার মিশ্রণটি হালকা আঁচে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে দু’হাতে মেখে খানিক ক্ষণ রেখে দিন। হালকা হাতে ঘষে নিয়ে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) স্ট্রবেরি এবং চিনি

ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর স্ট্রবেরি ত্বকের জন্য ভাল। হাতের যত্নে স্ট্রবেরি স্ক্রাব তৈরি করতে গেলে ৫-৬টি স্ট্রবেরির সঙ্গে মিশিয়ে নিতে হবে আধ কাপ নারকেল তেল, আধ কাপ চিনি এবং কাঠবাদামের তেল। এই মিশ্রণ হাতে নিয়ে ভাল করে ঘষলে হাতের ত্বকও হয়ে উঠবে চকচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন