Bad skin care habits

চেষ্টা করেও ত্বকের জেল্লা ফেরাতে ব্যর্থ হচ্ছেন? পরিচর্যায় কোনও গলদ থেকে যাচ্ছে না তো?

নানা কিছু করেও ত্বকের সমস্যা সহজে দূর হতে চায় না। আসলে যত্নের মধ্যেই লুকিয়ে রয়েছে গলদ। নতুন বছরে ত্বকের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ২০:০১
Share:

নানা উপায়ে ত্বকের কোমলতা এবং মসৃণতা ফেরানোর নিরন্তর চেষ্টা চলে। প্রতীকী ছবি।

শীত পড়তেই ত্বক জুড়ে একরাশ শুষ্কতা। ত্বকের নিজস্ব একটি জেল্লা থাকে। শীতে সেটা যেন কোথায় হারিয়ে যায়। তা ফিরিয়ে আনার চেষ্টাও যে কম করা হয়, তা নয়। বরং ঠান্ডায় ত্বকের বাড়তি যত্ন নেন অনেকেই। নানা উপায়ে ত্বকের কোমলতা এবং মসৃণতা ফেরানোর নিরন্তর চেষ্টা চলে। বাজারচলতি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা— সেই তালিকায় বাদ যায় না কিছুই। এত চেষ্টার পরেও ত্বকের বিবর্ণ দশা কাটতে চায় না। কোথায় ঘাটতি থেকে যাচ্ছে, তা অনেকেই বুঝতে পারেন না। আসলে যত্নের মধ্যেই লুকিয়ে রয়েছে গলদ। নতুন বছরে ত্বকের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

রূপচর্চা মানেই শুধু ত্বকের যত্ন নয়। ঘাড়, গলা, হাত, এমনকি পায়ের পাতাও কিন্তু পরিচর্যার অংশ। শরীরের এই অংশগুলি এড়িয়ে গেলে চলবে না। শীতকালে অনেকেই গরম জলে স্নান করেন। গরম জলে স্নানের পর আরও বেশি করে খেয়াল রাখুন ত্বকের। স্নানের পরেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক ছাড়াও শরীরের এই অংশগুলিতেও ব্যবহার করুন সানস্ক্রিন। রাতে ঘুমোনোর আগেও হাত এবং পায়ের ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।

অত্যধিক পরিমাণে মদ্যপান এবং ধূমপান

Advertisement

এই দু’টি অভ্যাস যে শুধু শরীরের জন্য ক্ষতিকর, তা নয়। ত্বকও ঔজ্বল্য হারিয়ে ফেলে মদ্যপান এবং ধূমপানের কারণে। ত্বক ভাল রাখার সেরা উপায়টি হল আর্দ্র থাকা। ধূমপান কিংবা মদ্যপান করলে শরীরের পর্যাপ্ত আর্দ্রতা হারিয়ে যায়। ফলে ত্বকও শুকিয়ে যায়। প্রসাধনীর ব্যবহারের পাশাপাশি ত্বকের জেল্লা ধরে রাখতে এই দু’টি অভ্যাসেও রাশ টানুন।

নতুন বছরে ত্বকের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? প্রতীকী ছবি।

মেক আপ ব্রাশের অযত্ন

লিপস্টিক, আইলাইনার, কাজল, মাস্কারা — রূপটানের প্রতিটি উপকরণ সযত্নে তুলে রাখেন অনেকেই। এগুলির ভিড়ে অবহেলিত হয় মেক আপের ব্রাশগুলি। অথচ ত্বকের দেখাশোনায় ব্রাশগুলিরই যত্ন আগে প্রাপ্য। মেক আপ করে ব্রাশগুলি রেখে দেবেন না। ব্যবহার করার পর সেগুলি ধুয়ে, মুছে, শুকিয়ে রাখুন। নয়তো পরে আপনার ত্বকেই দেখা দেবে র‌্যাশ, ব্রণর মতো সমস্যা।

রাতে মেক আপ না তুলে ঘুমোনো

শীতকাল ভরে আছে নানা উৎসবে। আর উৎসব মানেই সাজগোজ, রূপটান। সুন্দর দেখাতে যত্ন নিয়ে রূপটান করা যতটা জরুরি, তেমনই ত্বকের সুস্থতায় রূপটান তোলাটাও কিন্তু সমান গুরুত্বপূর্ণ। রূপটান না তুলে ঘুমিয়ে পড়লে সারা রাত ত্বকের কোষ সেগুলি শোষণ করে। ফলে ভিতরে ভিতরে ত্বক শুকিয়ে যেতে থাকে। যতই ক্লান্ত হয়ে ফিরুন, মেক আপ না তুলে কখনও শুতে যাওয়া ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন