Hot Shower

কাজ থেকে ফিরে গরম জলে স্নান করলে ক্লান্তি দূর হয়, সঙ্গে আর কী উপকার মেলে?

প্রতিদিনের ক্লান্তি জমতে জমতে বাড়তে থাকে অবসাদ। রাতে ঘুমও আসতে চায় না। এমন সময় কার সাহায্য নেবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৮:৪১
Share:

গরম জলে স্নান করলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। ছবি- সংগৃহীত

কর্মব্যস্ত দিনের শেষে শুধু যে বাড়িতে ক্লান্তি বয়ে আনছেন, তা কিন্তু নয়। আপনার সঙ্গে ধুলো, বালি, ময়লা, এমনকি, এই মরসুমে নানা রকম ভাইরাসও বাড়িতে এসে ওঠে। তাই বাড়ি ফিরে স্নান করলে ক্লান্তির পাশাপাশি সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে। তবে, শীত-গ্রীষ্ম-বর্ষা যে কোনও ঋতুতেই বাড়ি ফিরে শাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়ার অভ্যাস রয়েছে অনেকের।

Advertisement

কিন্তু ‘জাপান হেল্‌থ অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট’, টোকিয়ো সিটি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা সেখানকার মানুষদের উপর সমীক্ষা করে দেখেছেন, প্রতিদিন বাড়ি ফিরে হালকা গরম জলে স্নান করলে শুধু ক্লান্তি নয়, এ ছাড়াও শারীরবৃত্তীয় আরও অনেক উপকার মেলে।

ঠান্ডা লেগে নাক বন্ধ থাকলেও আরাম মেলে। ছবি- সংগৃহীত

১) রক্তে শর্করার মাত্রা কমায়

Advertisement

গবেষণায় দেখা গিয়েছে, গরম জলে স্নান করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। শুধু তা-ই নয়, শরীর থেকে বাড়তি ক্যালোরি পোড়াতেও সাহায্য করে।

২) শ্বাসযন্ত্রের সমস্যা কমায়

ঠান্ডা লেগে নাক বন্ধ থাকলে বা শ্বাসযন্ত্রে কোনও রকম প্রতিবন্ধকতা থাকলে, প্রাথমিক ভাবে গরম জলে স্নান করলে অনেকটাই আরাম পাওয়া যায়।

৩) স্বাস্থ্যোজ্জ্বল ত্বক

দেহের উন্মুক্ত রোমকূপগুলির মুখে সারা দিনের ধুলো-বালি জমে থাকলে, তা-ও পরিষ্কার হয়ে যায়। সঙ্গে দেহ থেকে দূষিত বার করতেও সাহায্য করে এই গরম জলে স্নান।

৪) ত্বকের আর্দ্রতা বজায় রাখে

পরিষ্কার জলে মুখ ধোয়ার কোনও বিকল্প নেই। ত্বকে জলের ঘাটতি থাকলে, তা অনেকটাই পূরণ হয়ে যায় স্নান করলে।

৫) অনিদ্রাজনিত সমস্যা দূর করে

দেহের উষ্ণতা বাড়িয়ে পেশিগুলিকে শিথিল করতে সাহায্য করে গরম জল। শারীরিক এবং মানসিক ভাবে আরাম বোধ করলে ঘুম আসে সহজেই। এ ছাড়াও, গরম জলে স্নান করলে দেহে রক্ত সঞ্চালন ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন