Green Chilli

কাঁচালঙ্কা ছাড়া ডাল-ভাত খেতে পারেন না? রোজ খেলে কী হয় জানেন?

অনেকেই ঝাল খেতে পারেন না বলে রান্নায় লঙ্কা কম ব্যবহার করেন। কিন্তু একটি লঙ্কা দিয়েই যদি পাঁচ-পাঁচটি সমস্যার সমাধান করে ফেলা যায়। তার পরেও কি লঙ্কাকে ব্রাত্য করে রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৯:০৭
Share:

লঙ্কার ঝালেই সারবে রোগ। ছবি- সংগৃহীত

রান্নায় ঝাল দেওয়া হবে, না হবে না তা নিয়ে অনেকেরই সমস্যা হয়। কেউ ঝাল খেতে ভালবাসেন, আবার অনেকে ঝালের ভয়ে একেবারেই লঙ্কা এড়িয়ে যান। অনেকেই মনে করেন, লঙ্কা খেলেই বোধ হয় পেটের সমস্যা হয়।

Advertisement

পুষ্টিবিদদরা বলেন, সব জিনিসেরই ভাল-মন্দ আছে। তাই কোনও জিনিস বেশি খাওয়া ভাল নয়। তবে কাঁচা লঙ্কার কিন্তু অনেক গুণ। কাঁচা লঙ্কায় আছে ভিটামিন এ, সি, বি৬, আয়রন, কপার, পটাসিয়াম এবং প্রোটিনে ভরপুর কাঁচা লঙ্কা খেলে ওজন তো কমেই, পাশাপাশি লঙ্কার মতো ঝাল, জ্বালাকারক একটি সব্জি যে ক্যানসার প্রতিরোধ করে, তা জানতেন কী?

Advertisement

কোন কোন শারীরিক সমস্যা দূরে রাখতে লঙ্কা খাওয়ার অভ্যাস করবেন?

১) ওজন কমাতে সাহায্য করে

লঙ্কার মধ্যে ‘ক্যাপসাইসিন’ নামক যে যৌগটি আছে তা শরীরে অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। শুধু তাই নয় রক্তে থাকা বাজে কোলেস্টেরলও নিয়ন্ত্রণ করে এই লঙ্কা।

২) ক্যানসার প্রতিরোধক

কাঁচা লঙ্কায় রয়েছে ফ্ল্যাবনয়েড, ফেনোলিক অ্যাসিড, ক্যারোটিনয়েড এবং অ্যাসকরবিক অ্যাসিড। যা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রদাহ নাশকারীও। এ ছাড়াও ‘ক্যাপসাইসিন’ নামক যৌগটি স্তন, প্রস্টেট, ফুসফুস এবং অগ্ন্যাশয়ের ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

লঙ্কায় আছে ভিটামিন এ, সি, বি৬, আয়রন, কপার। ছবি- সংগৃহীত

৩) হৃদ‌্‌যন্ত্র ভাল রাখে

‘ক্যাপসাইসিন’ নামক যৌগটি যে হেতু রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, তাই হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

৪) তারুণ্য ধরে রাখে

কাঁচা লঙ্কায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড বা ভিটামিন সি ত্বকের তারুণ্য বজায় রাখে। লঙ্কায় যথেষ্ট পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট থাকায় ত্বকে খুব একটা বয়সের ছাপ পড়ে না।

৫) প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে

একদম ছোট বাচ্চাদের লঙ্কা খাওয়ানো যায় না। একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গে যদি লঙ্কা খাওয়ানোর অভ্যাস করানো যায়। তা হলে স্বাভাবিক ভাবেই শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন