Heath Benefits of Dark Chocolate

খুদে পড়া মনে রাখতে পারছে না? কোন চকোলেট খেলে স্মৃতিশক্তি বাড়বে?

স্মৃতিশক্তি বৃদ্ধি করতে মিল্ক চকোলেট নয়, ভরসা রাখতে হবে ডার্ক চকোলেটের উপর। আসুন জেনে নিই ডার্ক চকলেট খেলে আর কোন রোগ থেকে দূরে থাকা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৪:২২
Share:

চকোলেটেই বাড়বে স্মৃতিশক্তি। ছবি: সংগৃহীত।

বাড়তি ওজন কপালে চিন্তার ভাঁজ ফেলেছে? একঘেয়ে শরীরচর্চা করেও কোনও ফল মিলছে না। রোগা হওয়ার জন্য পছন্দের সব খাবার থেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন। পিৎজ়া হোক কিংবা বিরিয়ানি, ফুচকা হোক কিংবা রসগোল্লা— সবের মায়াই ত্যাগ করেছেন। কিন্তু চকোলেট? ছোট থেকে বড় চকোলেট পছন্দ করেন না এমন মানুষ হাতে গোনা। আপনিও কি চকোলেটের ভক্ত? চকোলেট দেখলেই আর নিজেকে সামলে রাখতে পারেন না। তবে এক টুকরো চকোলেট খেলেই আত্মগ্লানি শুরু হয়। মনে হতে থাকে ওজন ঝরানোর সব চেষ্টাই বুঝি বৃথা গেল। জানেন কি, শরীর চাঙ্গা রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই চকোলেটই উপকারী। এমনকি, ওজন ঝরাতেও সাহায্য করে চকোলেট।

Advertisement

ভাবছেন তো, চকোলেট খেলে কী ভাবে সুস্থ থাকবেন? মিল্ক চকোলেট নয়, সুস্থ থাকতে ভরসা রাখতে হবে ডার্ক চকোলেটের উপর। জেনে নেওয়া যাক, ডার্ক চকলেট খেলে কোন রোগ থেকে দূরে থাকা যায়।

১) ডার্ক চকোলেটের মধ্যে থাকে কোকো যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে। আসলে কোকোর মধ্যে থাকে প্রচুর মাত্রায় ফ্ল্যাভোনয়েড যা মস্তিষ্কে রক্তের সঞ্চালনা বাড়িয়ে দেয়। শরীর, মন চনমনে হয়ে ওঠে যার ফলে চিন্তাশক্তি ও কার্যক্ষমতা বেড়ে যায়। অনেক গবেষণায় বলা হয়েছে, দীর্ঘ দিন স্মৃতিশক্তি অটুট রাখতে চকোলেট দারুণ উপকারী।

Advertisement

২) ডার্ক চকোলেটকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ সবল রাখতেও সাহায্য করে। প্রতি দিন দু’-তিন টুকরো চকোলেট খেলে তা হৃদ্‌যন্ত্রের জন্য খুব ভাল। ডার্ক চকোলেট রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলেই হৃদ্‌রোগের ঝুঁকি কমে।

৩) যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে, এমন রোগীরাও ডার্ক চকলেট খেতে পারেন। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম পাওয়া যায়, যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

ডার্ক চকোলেটকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ সবল রাখতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৪) বার্ধক্যের প্রভাব কমাতেও ডার্ক চকলেটের বিশেষ গুণ রয়েছে। তাই যাঁরা বয়স বাড়ার প্রভাব কমাতে চান, তাঁরা অবশ্যই ডার্ক চকলেট খেতে পারেন। এটি অ্যান্টি-এজিং এজেন্ট হিসাবে কাজ করে। ডার্ক চকোলেট সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে জেল্লা ধরে রাখতে সাহায্য করে।

৫) ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টুকরো ডার্ক চকেলেট ‌খেয়ে ফেলতে পারেন। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে আর মিষ্টি খাওয়ার সাধও পূরণ হবে। মন–মেজাজ খারাপ থাকলে এক টুকরো ডার্ক চকোলেট খেয়ে দেখতে পারেন। মন ভাল করতেও ডার্ক চকোলেট বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন