Exhaustion

সর্বক্ষণ পরিশ্রান্ত লাগে? কিছুতেই কাটছে না ক্লান্তি? নেপথ্যে কোন কারণ? বড় বিপদ নয় তো?

ছোট-বড় বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে দেখা দিতে পারে ক্লান্তি। অতিরিক্ত ক্লান্তিকে অধিকাংশ মানুষ অবহেলার চোখে দেখলেও, এই ক্লান্তির মধ্যেই লুকিয়ে থাকতে পারে বিপদের সঙ্কেত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৯:৫০
Share:

বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে অত্যধিক পরিশ্রান্ত লাগা। —ফাইল চিত্র

অফিস থেকে ফিরে শরীর আর চলছে না? এমনকি ছুটির দিনেও প্রবল ক্লান্তিতে ধুঁকছে শরীর? অধিকাংশ মানুষ ভাবেন, কাজের চাপেই ঘটে এমন ঘটনা। কর্মব্যস্ততার চাপে এ হেন ক্লান্তিকে অবজ্ঞা করাও বিরল নয়। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে অত্যধিক পরিশ্রান্ত লাগা।

Advertisement

কী কী কারণে লাগতে পারে পরিশ্রান্ত—

১। ক্যানসার: বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই প্রাথমিক উপসর্গগুলির মধ্যে অন্যতম হল অতিরিক্ত পরিশ্রান্ত লাগা। বিশেষত ব্লাড ক্যানসার ও ব্রেন ক্যানসারের প্রাথমিক লক্ষণ হতে পারে ক্লান্তি। সাধারণ কাজের ফলে যে ক্লান্তি আসে, তা বিশ্রাম নিলেই কেটে যায়। কিন্তু দিনের পর দিন ক্লান্তি না কাটলে সেটি মোটেও ভাল লক্ষণ নয়। দরকার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

Advertisement

কিডনি ঠিকমতো কাজ না করলে দেখা দিতে পারে ক্লান্তি। —ফাইল চিত্র

২। অনিদ্রা: ঠিকমতো ঘুম না হলেও দেখা দিতে পারে ক্লান্তি। বেশি ক্ষণ ঘুম হচ্ছে মানেই কিন্তু পর্যাপ্ত ঘুম হচ্ছে, এমন নয়। পাতলা ঘুম হলে বা নিরবিচ্ছিন্ন ঘুম না হলেও অতিরিক্ত ক্লান্তি লাগতে পারে। আর অনিদ্রা ডেকে আনতে পারে হৃদ্‌রোগ, ডায়াবিটিস ও মানসিক অবসাদ।

৩। ডায়াবিটিস: ডায়াবিটিস রোগের ক্ষেত্রেও অন্যতম বড় একটি লক্ষণ হল অতিরিক্ত ক্লান্ত লাগা। শরীরে শর্করার ভারসাম্য নষ্ট হলে ক্লান্তি দেখা দেয়। তা ছাড়া এই রোগে অনেক সময়েই কিডনির ক্ষতি হয়, কমে আসে কার্যকারিতা। আর কিডনি ঠিকমতো কাজ না করলে দেখা দিতে পারে ক্লান্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন