Digestive Problem

ডাল খেলেই পেটের সমস্যা হয়? জানেন কী ভাবে রান্না করলে ডাল শরীরের কোনও ক্ষতি করে না?

ডাল খেতে ভাল লাগলেও পাতলা মুসুর ডাল ছাড়া, কোনও কিছুই পেটে সহ্য হয় না। কী ভাবে রান্না করলে ডাল থেকে পেটের সমস্যা হবে না জানেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৮:৫৭
Share:

ডাল থেকে পেটের সমস্যা। ছবি- সংগৃহীত

মাছ, মাংস, ডিম ছাড়াও প্রোটিনের অন্যতম উৎস হল ডাল। কিন্তু অনেকের পেটেই ডাল সহ্য হয় না। ডাল খেলে অম্বল হয়। হজমের সমস্যাও হয়। বিশেষজ্ঞদের মতে, ডাল বা দানাশস্যের আকার বা আয়তনের উপরেও নির্ভর করে তা হজম হতে ঠিক কতটা সময় লাগবে। এ ছাড়াও ডাল রান্না করার কিছু নিয়ম আছে। যেগুলি মাথায় রাখলে ডাল কখনওই পেটের সমস্যার কারণ হয়ে দাঁড়াবে না।

Advertisement

১) আকার এবং রান্নার সময়

যে সব ডাল বা দানাশস্যের আকার তুলনায় বড়, সেগুলি হজম হতে বেশি সময় লাগে। কিন্তু ছোট ছোট দানার ডাল সেদ্ধ হতেও যেমন কম সময় লাগে, তেমন বদহজমের সমস্যাতেও প়ড়তে হয় না।

Advertisement

২) ভেজানো

রান্না করার আগে ডাল ভিজিয়ে রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, বড় বড় দানার ডালগুলি রাত থেকে ভিজিয়ে রাখাই উচিত। কারণ, সেগুলি সেদ্ধ হতে বেশি সময় লাগে। কিন্তু তুলনায় ছোট দানাগুলি রান্নার আধঘণ্টা আগে ভিজিয়ে রাখলেই চলে।

রান্না করার আগে ডাল ভিজিয়ে রাখা খুবই গুরুত্বপূর্ণ। ছবি- সংগৃহীত

৩) কল বার করা

পেটের সমস্যা থাকলে দানা থেকে কল বার করে তার পর সেদ্ধ করে খেতে পারেন। হজমে সমস্যা থাকলে তা থেকে মুক্তি পাবেন।

৪) রান্না করা

বিশেষজ্ঞরা বলছেন, বেশির ভাগ ডাল বা দানাশস্য ভিজিয়ে, কল বার করে খেলে তবেই উপকারে লাগবে। সেদ্ধ করার সময়ে ডালের উপর যে ফেনা ওঠে, সেগুলি তুলে ফেলে দেওয়াই ভাল।

৫) ফোড়ন দেওয়া

দক্ষিণী বিভিন্ন খাবারে ফোড়ন হিসাবে ডাল দেওয়ার চল রয়েছে। সে ক্ষেত্রেও বড় দানার ডাল ব্যবহার করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন