Diabetes Symptoms

বাবা-মা ডায়াবিটিসে আক্রান্ত? ত্বকে কয়েকটি লক্ষণ দেখলেই সাবধান, আক্রান্ত হতে পারেন আপনিও

বার বার প্রস্রাব পাওয়া, তেষ্টায় গলা শুকিয়ে আসা, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাত-পায়ে ঝিঁঝি ধরা— টাইপ ২ ডায়াবিটিসের প্রধান কতকগুলি লক্ষণ। তবে ডায়াবিটিস হলে তার উপসর্গ ফুটে ওঠে ত্বকেও। কী সেগুলি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১২:০০
Share:

বার বার প্রস্রাব পাওয়া, তেষ্টায় গলা শুকিয়ে আসা, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাত-পায়ে ঝিঁঝি ধরা— টাইপ ২ ডায়াবিটিসের প্রধান কতকগুলি লক্ষণ। তবে ডায়াবিটিস হলে তার উপসর্গ ফুটে ওঠে ত্বকেও। কী সেগুলি? ছবি: শাটারস্টক

অনেকেরই ধারণা, বয়স বাড়লেই বোধ হয় ডায়াবিটিস রোগ বাসা বাঁধে শরীরে। তবে সাম্প্রতিক পরিসংখ্যান বলেছে, কমবয়সিদের মধ্যেও এখন এই রোগের হানা মাথাচাড়া দিয়ে উঠছে। এই ডায়াবিটিসের হাত ধরেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি হয়, শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। তাই ওষুধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা, নিয়মকানুন ও বিধি-নিষেধ মেনে চলার মাধ্যমেই তা নিয়ন্ত্রণে রাখতে হয়।

Advertisement

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলে প্রথম অবস্থাতেই তা টের পাওয়া যায় না। রক্ত পরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় গড়িয়ে যায়। যে কোনও ক্রনিক অসুখের ক্ষেত্রে যত আগে তার উপস্থিতির কথা জানা যায়, ততই ভাল। তাতে চিকিৎসা দ্রুত শুরু করা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর মত অনুযায়ী, সাধারণত বয়স ৪০ পেরোলে টাইপ ২ ডায়াবিটিস হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ইদানীং বয়স ৩০ পার করতে না করতেই অনেকে টাইপ ২ ডায়াবিটিসের শিকার হচ্ছেন। ১০-১৪ বছর বয়সিরা মূলত টাইপ ১ ডায়াবিটিসের শিকার হয়।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে উপসর্গগুলিকে চেনা অত্যন্ত জরুরি। না হলে আগাম সতর্কতা নেওয়া অসম্ভব। শরীরের বেশ কিছু লক্ষণের প্রতি সজাগ থাকলে এই অসুখ সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন।

বার বার প্রস্রাব পাওয়া, প্রবল তেষ্টায় গলা শুকিয়ে আসা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাত-পায়ে ঝিঁঝি ধরা ও অবশ হয়ে যাওয়া টাইপ ২ ডায়াবিটিসের প্রধান কতকগুলি লক্ষণ। তবে ডায়াবিটিস হলে তার উপসর্গ ফুটে ওঠে ত্বকেও।

ত্বকের কোন লক্ষণগুলি বলে দেবে আপনার শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে?

১) ‘নেক্রোবায়োসিস লিপোয়েডিকা ডায়াবেটিকোরাম’। এটি হল ত্বকের একটি সমস্যা। ত্বকে ছোট ছোট ফুসকুড়ির মতো হয়। কিছু দিন পর এগুলি থেকে ত্বকে বিভিন্ন দাগও দেখা দেয়। এই লক্ষণটি পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। ফুসকুড়ির আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়।

২) হাত, পা, বাহুতে কোনও কারণ ছাড়াও ফোস্কা দেখা দিতে পারে। দেখতে ঠিক পুড়ে গেলে যেমন ফোস্কা পড়ে, তেমনই। এটিও ডায়াবিটিসের অন্যতম একটি লক্ষণ। এমন হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ডায়াবিটিসের কারণে কিন্তু হতে পারে অ্যালার্জিও। ছবি: শাটারস্টক

৩) ত্বকের চুলকানি কিন্তু ডায়াবিটিসের আরও একটি লক্ষণ। রক্তে শর্করার মাত্রা বেশি হলে রক্ত চলাচল ব্যাহত হয়। এই কারণেই ত্বকে এমন অস্বস্তি দেখা দেয়।

৪) ডায়াবিটিসের কারণে কিন্তু হতে পারে অ্যালার্জিও। র‌্যাশ, চুলকানি, ত্বকের অস্বস্তির মতো সমস্যা তৈরি হলে দ্রুত এক বার রক্ত পরীক্ষা করিয়ে নিন। তবে আগে চিকিৎসককে আপনার এই অস্বস্তির ব্যাপারে জানান।

৫) ত্বকে ঘন ঘন ছত্রাকের সংক্রমণ হলেও সতর্ক থাকুন। হাত-পায়ের আঙুলের ফাঁকে, স্তনের নীচে, কিংবা গোপনাঙ্গে ঘন ঘন ছত্রাকের সংক্রমণ হলে তা কিন্তু ডায়াবিটিসের লক্ষণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন