Detox after Christmas Binging

বড়দিনের খানাপিনা শেষে শরীরে জমা টক্সিন দূর করতে কোন পানীয়ের উপর ভরসা রাখবেন

উৎসব মানেই খাওয়াদাওয়া, সঙ্গে দেদার রাত জেগে আড্ডা। যার প্রভাবে শরীরের পুরো ব্যবস্থাটাই কেমন যেন গোলমেলে হয়ে যায়। শরীরকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনতে কী কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১১:৫১
Share:

ক্র্যানবেরির রস কিডনি, পিত্তাশয় এবং মূত্রথলিতে জমা টক্সিন দূর করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

বড়দিন উপলক্ষে দু’দিন যাবৎ যথেষ্ট রাত জাগা, বাইরে খানাপিনা হয়েছে। শুধু তো কেক বা কুকিস নয়, সঙ্গে নানা রকম লোভনীয় সব পদ তো ছিলই। কিছু দিন পর আবার ইংরেজি নতুন বছর। তখন আবার একচোট উদ্‌যাপন। সঙ্গে সঙ্গে টের না পেলেও আর ক’দিন পরেই বুঝতে পারবেন এত সব অনুষ্ঠানের ঠেলায় শরীরের হাল খারাপ হতে শুরু করেছে। তাই দেরি না করে এখন থেকেই শরীরের যত্ন নেওয়া শুরু করুন। কিন্তু যা সব খাবার খেয়েছেন তার জের সামলাতে তো শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলিকে বিশ্রাম দেওয়া প্রয়োজন। তা হলে কি কিছু দিন একেবারে খাওয়াদাওয়া বন্ধ করে শুধু জল খেয়ে কাটাতে হবে?

Advertisement

পুষ্টিবিদরা বলছেন, এই ক’টা দিন শরীরের উপর যে অত্যাচার চলে, সেখান থেকে শরীরকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনতে গেলে প্রয়োজন ধৈর্য এবং নিয়ম মেনে সঠিক খাবার খাওয়ার। শরীরকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনতে গেলে শুধু শরীরচর্চা করলেই হবে না। শরীর থেকে দূষিত পদার্থ ছেঁকে বার করার পদ্ধতি জানতে হবে।

কী ভাবে শরীরে জমা টক্সিন দূর করবেন?

Advertisement

নতুন বছর আসার আগেই খেতে শুরু করুন ক্র্যানবেরির রস। এই ফলের রস কিডনি, পিত্তাশয় এবং মূত্রথলিতে জমা টক্সিন দূর করতে সাহায্য করে। ক্র্যানবেরি খুব সহজলভ্য নয়। দামও বেশি, তাই ক্র্যানবেরির বদলে আপেলের রসও খেতে পারেন।

লিভার পরিষ্কার করুন

বড়দিনের মতো উৎসবে শীতের আমেজ গায়ে মেখে একটু সুরা পান করেননি কি? এই মদ্যপান করার ফলে লিভারের উপর যথেষ্ট চাপ পড়েছে। তাই সময় থাকতে থাকতেই লিভারে জমা টক্সিন দূর করুন। প্রতিদিন খেতে শুরু করুন গ্রিন টি।

ফুসফুসের যত্ন নিন

বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে ধূমপানের মাত্রা বেড়েই চলেছে। কিন্তু এর ফলে আপনার ফুসফুসে কী পরিমাণ ক্ষতি হচ্ছে, তা কী জানেন? ধূমপানের ফলে ফুসফুসে জমা টক্সিন দূর করতে পারে ব্রকলি। শুধু তাই নয়, নিয়মিত ব্রকলি খেলে ধূমপানের নেশাও কেটে যেতে পারে।

চোখের তলার কালচে ভাব দূর করুন

রাত জেগে উদ্‌যাপন করে চোখের তলায় কালি পড়েছে নিশ্চয়ই? প্রতি দিন কুমড়োর বীজ খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। কারণ, প্রতি দিন কুমড়োর বীজ খেলে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই এখন থেকেই খেতে শুরু করুন এই বীজ। যাতে নতুন বছরের উদযাপনে মেতে ওঠার আগেই চোখের তলার কালি দূর হয়ে যায়।

সহজপাচ্য খাবার খান

যথেষ্ট পরিমাণ ফল এবং শাক-সব্জি না খেলে কিন্তু শরীরে জলের ঘাটতি থেকেই যাবে। হজমে সমস্যা হওয়াও অস্বাভাবিক নয়। শুধু হজম নয়, অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় এর সঙ্গে যোগ করতে পারেন ওটস, ঢেঁকি ছাঁটা চাল, জোয়ার, বাজরার মতো ফাইবার সমৃদ্ধ খাবারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন