Mother

Health Tips for New Mother: সদ্য মা হয়েছেন? একরত্তির দায়িত্ব সামলেও কী ভাবে নেবেন নিজের যত্ন

নতুন মায়েদের আলাদা করে নিজের খেয়াল রাখার সময় হয় না। শিশুকে সামলেও কী ভাবে নিজেকে সুস্থ রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৭:৪৮
Share:

সন্তানকে বড় করে তোলার দায়িত্ব সমান ভাবে মা এবং বাবার। ছবি: সংগৃহীত

মা হওয়া কি মুখের কথা! অনেক দায়িত্ব সামলাতে হয়। বিশেষ করে নতুন মায়েদের অনেক বেশি পরিশ্রম করতে হয়। দিনে ঘুমিয়ে রাতে জেগে থাকার প্রবণতা দেখা যায় অনেক শিশুর মধ্যেই। সন্তান জেগে থাকলে মায়েরও ঘাটতি পড়ে ঘুমের। তা ছাড়া একরত্তিকে রাতে উঠে বারে বারে খাওয়াতেও হয়। এতে মায়ের শরীর আরও দুর্বল হয়ে পড়ে। তবে এত কিছুর মধ্যে শরীর সুস্থ রাখার উপায় খুঁজে নিতে হবে।

Advertisement

সন্তানের দায়িত্ব দু'জনে ভাগ করে নিন

সন্তানকে বড় করে তোলার দায়িত্ব সমান ভাবে মা এবং বাবার। শিশুর যত্ন নিন পালা করে। মা যখন শিশুর দেখভাল করছেন, তখন বাবা বিশ্রাম নিতে পারেন। আবার মা যখন বিশ্রাম নেবেন, তখন সন্তান সামলানোর দায়িত্ব থাক বাবার কাঁধে।

Advertisement

রোজ শিশুকে খাওয়ানো. ঘুম পাড়ানোর একটি নির্দিষ্ট সময় বেঁধে নিন। ছবি: সংগৃহীত

শিশু ঘুমলে বিশ্রাম নিয়ে নিন

জীবনের এই পর্যায়ে প্রতিটি সময় খুব মেপে চলা প্রয়োজন। শিশু না ঘুমনো পর্যন্ত বাবা-মাকে জেগে থাকতেই হয়। তবে সন্তান ঘুমিয়ে পড়লে অতি অবশ্যই এত ক্ষণ যিনি সন্তানের খেয়াল রাখছিলেন, সেই সময়টুকু তাঁরও ঘুমিয়ে নেওয়াটা জরুরি।

একটি নির্দিষ্ট রুটিন তৈরি করে নিন

রোজ শিশুকে খাওয়ানো. ঘুম পাড়ানোর একটি নির্দিষ্ট সময় বেঁধে নিন। তাতে পুরো ব্যাপারটি গোছানো হবে। সময়ের সঙ্গে সঙ্গে এই আপনার একরত্তিও এই নিয়মের সঙ্গে অভ্যস্ত হয়ে যাবে। তাতে আপনারাও বিশ্রাম নেওয়ার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন