stress

Covid-19:মানসিক উদ্বেগ বাড়াতে পারে কোভিড ঝুঁকি! চাপ কমাতে জীবনে আনুন বদলগুলি

এই উদ্বেগজনক পরিস্থিতিতে মানসিক স্থিরতা এবং শান্ত থাকাটা সব চেয়ে জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৩:০৯
Share:

এই উদ্বেগজনক পরিস্থিতিতে মানসিক স্থিরতা এবং শান্ত থাকাটা সবচেয়ে জরুরি। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক করোনা-স্ফীতিতে আগের দু’বারের তুলনায় শারীরিক উপসর্গগুলি কম সক্রিয়, তবে অনেক বেশি সংক্রামক। ছড়াচ্ছে দ্রুত। স্বাস্থ্য দপ্তরের বুলেটিন গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৩৮৫ জন। মহানগরীতে সেই সংখ্যাটা ১৮৭৯ জন।

Advertisement

চিকিৎসকরা এই পরিস্থিতিতে বারেবারেই সব রকম সুরক্ষাবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন। জমায়েত এড়াতে সরকারি তরফেও কিছু কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে।

তবে এই কোভিড পরিস্থিতি সব রকম সুরক্ষাবিধি মেনে চলার পাশাপাশি সুস্থ থাকতে আপনার প্রাত্যহিক জীবনযাপনেও আনতে পারেন কিছু বদল। এই উদ্বেগজনক পরিস্থিতিতে মানসিক স্থিরতা এবং শান্ত থাকাটা সবচেয়ে জরুরি।

Advertisement

ছবি: সংগৃহীত

হালের একটি গবেষণা বলছে যে, এই অতিমারি পরিস্থিতিতে যাঁরা অত্যধিক মানসিক চাপ এবং উদ্বেগের মধ্যে দিয়ে যাচ্ছেন তাঁদের কিন্তু করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। তাই উদ্বেক, চিন্তা অযথা আশঙ্কা থেকে নিজেকে দূর রাখুন। নিয়মিত ধ্যান এবং যোগাসনের মতো সামগ্রিক স্বাস্থ্য অনুশীলনের মাধ্যমে মানসিক চাপ দূর করুন।

মানসিক চাপ কমাতে আর কী কী করবেন?

১) নেতিবাচক ভাবনাকে দূরে রেখে মননশীল চিন্তাভাবনা করুন।

২) এই পরিস্থিতি বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা সাক্ষাৎ করাটা বেশ সমস্যাজনক। তাই বলে মন খারাপ করে থাকবেন? একদমই নয়। ভিডিওকলে বা ফোন করে কথা বলে নিতে পারেন।

৩) কোভিড পরিস্থিতিতে অপ্রয়োজনে বাইরে না বেরিয়ে বরং ঘরে থাকুন। পরিবারকে সময় দিন। প্রিয়জনদের সঙ্গে থাকুন।

৪) বই পড়তে পারেন, পছন্দের সিনেমা দেখুন। মন ভাল থাকবে।

৫) সকালে উঠে মুক্ত হাওয়ায় ছাদে কয়েক পাক হেঁটে নিতে পারেন। ভিতর থেকে সজীব লাগবে।

এর পাশাপাশি স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার উপরে জোর দিন। বেশি করে প্রোটিন খান। অত্যধিক ভাজাভুজি এড়িয়ে চলুন। ফল, সবুজ শাক সব্জি খান বেশি করে। অ্যালকোহল, সোডা জাতীয় পানীয় কম পান করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন