Osteoarthritis Pain

বাতের ব্যথায় নাজেহাল? রোজকার ডায়েটে ৫ খাবার এড়িয়ে চললে যন্ত্রণা থেকে রেহাই পাবেন

হাড়ের ক্ষতি রুখতে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করাই যথেষ্ট নয়। এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেলে হাড়ের ক্ষয় বেড়ে যায় কয়েক গুণ। জেনে নিন,বাতের সমস্যায় ভুগলে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৭
Share:

বাতের যন্ত্রণায় কোন ৫ খাবার এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

অফিসে একটানা ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে হয় অনেকেই। কাজের ব্যস্ততার কারণে কখনও কখনও আসন ছেড়ে ওঠারও সময় হয় না। আর এই অভ্যাসই ডেকে আনে এর হাড়ের ক্ষতি। অস্টিয়োপিনিয়া, অস্টিয়োপোরোসিস, অস্টিয়োআর্থ্রাইটিস— এ সব অসুখ তো বটেই, সঙ্গে অস্থিসন্ধিতে নানা জটিলতাও আসে এই কারণে। হাড়ের ক্ষতি রুখতে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করাই যথেষ্ট নয়। এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেলে হাড়ের ক্ষয় বেড়ে যায় কয়েক গুণ। জেনে নিন, বাতের সমস্যায় ভুগলে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

১) নরম পানীয়: মাঝেমাঝেই বোতলবন্দি নরম পানীয়তে চুমুক দেন? এই ধরনের পানীয়ে ফসফরিক অ্যাসিড ভরপুর মাত্রায় থাকে। মাত্রাতিরিক্ত হারে এই ধরনের পানীয় খাওয়ার ফলে ফসফরিক অ্যাসিড শরীরে জমা হতে থাকে। এই অম্ল উপাদানটি হাড় ক্ষয়ের অন্যতম কারণ।

২) চিনি: রোজকার খাদ্যতালিকায় চিনির মাত্রা যত কমাতে পারবেন, হাড় ততই ভাল থাকবে বলে মত পু‌ষ্টিবিদদের। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস কেবল ওবেসিটির সমস্যা ডেকে আনে না, শরীরে ক্যালশিয়ামের মাত্রাও কমিয়ে দেয়। ফলে হাড়ের ক্ষয় হয়।

Advertisement

৩) প্রাণিজ প্রোটিন: শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণিজ প্রোটিন জরুরি। পুষ্টিবিদেরাও রোজকার পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। ছবি: সংগৃহীত।

৪) নুন: শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও, নুন শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমিয়ে দিতে পারে। তাই বেশি নুন খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি নুন দেবেন না।

৫) কফি: মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু, এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন