Nails

Brittle Nails: যত্নে বাড়ানো নখ কয়েক দিনেই ভেঙে যাচ্ছে? কী খেলে কমবে সমস্যা

নখ বাড়াতে চাইছেন। কিন্তু বাড়ছে না? অল্প বড় হয়েই ভেঙে যাচ্ছে? শরীরে পুষ্টির অভাব ঘটলে নখ ভেঙে যাওয়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১৬:৪৮
Share:

প্রতীকী ছবি।

নখ বাড়াতে চাইছেন। কিন্তু বাড়ছে না? অল্প বড় হয়েই ভেঙে যাচ্ছে? এ সমস্যা শুধু আপনার নয়। অনেকের হয়। তার জন্য বার বার পার্লারে ছুটছেন কি? মাসে দু’বার করে ম্যানিকিয়োর করছেন? কিন্তু সবের আগে খেয়াল রাখুন পুষ্টির দিকে। শরীরে পুষ্টির অভাব ঘটলে অনেক সময়েই নখ ভেঙে যাওয়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এর জন্য নজর দিতে হবে দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাসে।

Advertisement

কী ধরনের খাওয়াদাওয়া করলে কমতে পারে নখ ভেঙে যাওয়ার মতো সমস্যা?

খুব দামি কোনও প্রোটিন সাপ্লিমেন্ট খাওয়ার দরকার নেই। সাধারণ খাবারের মধ্যেই থাকে যথেষ্ট পরিমাণ প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, খনিজ পদার্থ।

Advertisement

দুধ কিংবা দুধ দিয়ে তৈরি যে কোনও খাবার খাওয়া যেতে পারে।

নখ ভাল রাখার জন্য সবচেয়ে বেশি জরুরি হল ভিটামিন ডি এবং ক্যালশিয়াম। দুধ কিংবা দুধ দিয়ে তৈরি যে কোনও খাবারেই যথেষ্ট ভিটামিন ডি এবং ক্যালশিয়াম থাকে।
এরই পাশাপাশি, খাওয়া যেতে পারে তেলযুক্ত মাছ। তাতে প্রোটিন যেমন থাকে, তেমনই থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই দু’টি উপাদানই নখের স্বাস্থ্যের জন্য ভাল। এই সব উপাদান গেলে প্রদাহ কমে। তার থেকে বাড়ে নখের জোর।
কমলালেবু, কিউই, স্ট্রবেরির মতো কিছু ফল খাওয়াও খুব জরুরি। এতে উপস্থিত ভিটামিন সি থেকে কোলাজেন তৈরি হয়। নখও শক্ত থাকে।
এ সবেরই সঙ্গে খেতে হবে ডিম, বাদাম, বিনসের মতো খাবার। এ সবেই আছে যথেষ্ট পরিমাণ আয়রন। তার প্রভাবেওবাড়বে নখের শক্তি। ক্ষণে ক্ষণে ভেঙে যাবে না নখ।

আরও পড়ুন:
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন