Kidney Problem

কিডনির রোগ ধরা পড়েছে? পুজোয় সুস্থ থাকতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

বাঙালির উদ্‌যাপন মানেই ভূরিভোজ। তবে কিডনির সমস্যা থাকলে কয়েকটি খাবার এড়িয়ে চলা জরুরি। পুজোর মরসুমে সুস্থ থাকতে কোন খাবারগুলি খাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ২০:০৭
Share:

কিডনির সমস্যায় এড়িয়ে চলবেন কোন খাবার? ছবি: সংগৃহীত।

জল কম খাওয়া, সঠিক সময়ে খাবার না খাওয়া, বাইরের খাবার বেশি পরিমাণে খাওয়া— এমন কিছু কারণে কিডনি সংক্রান্ত নানা সমস্যা দেখা দিতে শুরু করে। কিডনিতে সংক্রমণ, পাথর জমে যাওয়ার ঝুঁকি থাকে। পরিসংখ্যান জানাচ্ছে, কিডনির সমস্যায় ভুগছেন অনেকেই। যে কোনও বয়সে ধরা পড়তে পারে এই রোগ। কিডনির সমস্যা ধরা পড়লে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি। বিশেষ করে খাওয়াদাওয়ায়। কিডনির রোগের ক্ষেত্রে কী খাচ্ছেন এবং কখন খাচ্ছেন, সেটা গুরুত্বপূর্ণ। বাঙালির উদ্‌যাপন মানেই ভূরিভোজ। তবে কিডনির সমস্যা থাকলে কয়েকটি খাবার এড়িয়ে চলা জরুরি। পুজোর মরসুমে সুস্থ থাকতে কোন খাবারগুলি খাবেন না?

Advertisement

প্রক্রিয়াজাত মাংস

পুজোর বাজার করে খিদে পেয়ে গিয়েছে বলেই চিকেন ইন্টারনেট কিংবা বার্গারে কামড় বসাবেন না। এই ধরনের খাবারে যে মাংস ব্যবহার করা হয়, তা প্রক্রিয়াজাত। প্রক্রিয়াজাত খাবার কিডনির জন্য একেবারেই ভাল নয়। কিডনির সমস্যা থেকে থাকলে এই ধরনের খাবার ভুল করেও মুখে তুলবেন না।

Advertisement

আচার

পরোটার সঙ্গে কিংবা শেষ পাতে একটু আচার হলে মন্দ হয় না। তবে কিডনির সমস্যা থাকলে আচার না খাওয়াই ভাল। সোডিয়াম কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকারক। কিন্তু আচারে নুন থাকে। ফলে আচার খেতে ভাল লাগলেও অন্য সমস্যা হতে পারে। তাই কিডনি রোগীদের আচার খাওয়া থেকে দূরে থাকাই ভাল।

কিডনিতে কোনও সমস্যা থাকলে কলা খাওয়া বন্ধ করা জরুরি। ছবি: সংগৃহীত।

কলা

ফল হিসাবে কলার জনপ্রিয়তা কম নয়। কিন্তু কিডনিতে কোনও সমস্যা থাকলে কলা খাওয়া বন্ধ করা জরুরি। কলায় পটাশিয়াম আছে। পটাশিয়াম কিডনির সমস্যা আরও বাড়িয়ে তোলে। বরং আনারস খাওয়া যেতে পারে। আনারসে ফাইবার, ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। যা কিডনির রোগের ঝুঁকি কমায়।

আলু

কলার মতো আলুতে রয়েছে উচ্চ মাত্রার পটাশিয়াম। কিডনিতে কোনও সমস্যা থাকলে আলু ছাড়া খাবার খাওয়া অভ্যাস করুন। তবে আলু ছাড়া সব রান্নাই কেমন যেন অসম্পূর্ণ। সে ক্ষেত্রে আলু যদি খেতেই হয়, তা হলে আলু আগের দিন রাতে কেটে জলে ভিজিয়ে রেখে দিন। পরের দিন রান্নার আগে ভাল করে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন