Spring Fatigue

বসন্তে কি একটু বেশি ক্লান্ত লাগছে? কোন খাবারগুলি খেলে রঙিন হবে মন, চাঙ্গা হবে শরীর?

বসন্তে শরীর ঘন ঘন বিশ্রাম চায়। কিন্তু তাই বলে তো আর কাজকর্ম বন্ধ করে বসে থাকা যায় না। কাজে গতি আনতে এবং চাঙ্গা থাকতে কোন খাবারগুলি খেতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:৩৪
Share:

বসন্তের ক্লান্তি। ছবি: সংগৃহীত।

বসন্তের মাতাল হাওয়ায় উদাসীন হয় মন। কাজকর্ম থেকে নিজেকে দূরে সরিয়ে ব্যস্ততাহীন সময় কাটাতে ইচ্ছা করে। অনেকেরই এমন হয়। বসন্তের আবহাওয়ায় চনমনে থাকার বদলে ক্লান্তি আসে বেশি। বিশ্রাম নিয়েও সে ক্লান্তি কাটতে চায় না। সারা ক্ষণই একটি ঘোর লাগা ভাবে ঘিরে রাখে। কাজে গতি কমে আসে। চিকিৎসকেরা বলেন, এই সময়ে আবহাওয়া একটু মনোরম থাকে। ফলে পরিশ্রম করার প্রবণতা একেবারে তলানিতে গিয়ে ঠেকে। শরীর ঘন ঘন বিশ্রাম চায়। বসন্তকাল বলে তো আর কাজকর্ম বন্ধ করে বসে থাকা যায় না। কাজে গতি আনতে এবং চাঙ্গা থাকতে কোন খাবারগুলি খেতে পারেন?

Advertisement

ডিম

প্রোটিনে সমৃদ্ধ ডিম খেতে পারেন। দুর্বলতা দূর হবে। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে কোলিনের মতো উপাদান। এই উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। স্মৃতিশক্তি দুর্বল হতে দেয় না। শরীর ভিতর থেকে চাঙ্গা রাখতে নিয়ম করে ডিম খান। সেদ্ধ, পোচ কিংবা স্ক্র্যাম্বল— যে ভাবে ইচ্ছা ডিম খান।

Advertisement

কাঠবাদাম

সকালে উঠে খালি পেটে কাঠবাদাম খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কাঠবাদাম ওজন নিয়ন্ত্রণে রাখে তো বটেই, সেই সঙ্গে এই বাদাম শরীরের স্ফূর্তি বজায় রাখে। কাঠবাদামে রয়েছে মিনারেলস, যা শরীরে চনমনে ভাব আনে। ফলে পরিশ্রম করলেও সহজে ক্লান্ত হয়ে পড়ে না শরীর।

চিয়া বীজ

রোগা হবেন বলে নিয়ম করে অনেকেই চিয়া বীজ খান। স্মুদি কিংবা দই ওট্‌সের সঙ্গে ভেজানো চিয়া বীজ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। চিয়া বীজে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার, প্রোটিন। এই প্রতিটি উপাদান ক্লান্তি দূর করে, শরীর চনমনে রাখে।

গ্রিক ইয়োগার্ট

সকালের দিকে প্রোটিনে সমৃদ্ধ খাবার যত বেশি করে খাওয়া যাবে, শরীর ভিতর থেকে সুস্থ থাকবে। গ্রিক ইয়োগার্টে প্রোটিন রয়েছে ভরপুর পরিমাণে। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতেও প্রোটিনের জুড়ি মেলা ভার। রোজ না হলেও সকালের দিকে গ্রিক ইয়োগার্ট খেলে সারা দিন স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে না। চাঙ্গা থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন