Monsoon Tips

Monsoon Diet: অনেক স্বাস্থ্যকর খাবারও পেটের গোলমাল বাধায় বর্ষায়! কী কী এড়িয়ে চলবেন

বর্ষাকালেই কিন্তু সবচেয়ে ভেবেচিন্তে খাবার খাওয়া উচিত। বদহজমের সমস্যা, জলবাহিত রোগ ইত্যাদি বাড়ে আমাদের এই প্রিয় ঋতুতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ০৯:৪৮
Share:

বর্ষায় এই খাবারগুলি খেলেই বিপদ!

বাইরে বেশ বৃষ্টি পড়ছে আর আপনার মনে হল পাড়ার দোকান থেকে একটু শিঙারা কিংবা আলুর চপ কিনে আনি। বৃষ্টি, চপ, সঙ্গে এক কাপ চা আর গল্পের আসর! সন্ধেটা একদম জমে ক্ষীর। রাতের বেলাও যদি একটু তেল-ঝাল মশলাদার রান্না হয়, তা হলে তো সোনায় সোহাগা। ঘুমটা জব্বর হবে। এমনটা আপনি একা করেন না। বর্ষা এলেই একটু উল্টোপাল্টা খাবারের দিকে বেশি ঝুঁকে পড়েন বেশির ভাগ মানুষ। ধরে নিই তাপমাত্রা কম, খেলে কোনও অসুবিধে নেই। কিন্তু এখানেই ভুল ভাবছেন। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা কি কমছে? ভ্যাপসা গরম তো একটা থেকেই যায়। তার উপরেই আপনি তেল-মশলাদার খাবার খেয়ে ফেললেন। ফল? বদহজম, মাথাব্যথা!

Advertisement

বর্ষাকালেই কিন্তু সবচেয়ে ভেবে চিন্তে খাবার খাওয়া উচিত। বিশেষজ্ঞেরা বলছেন, বদহজমের সমস্যা, জলবাহিত রোগ ইত্যাদি বাড়ে আমাদের এই প্রিয় ঋতুতেই।

কী খাবেন না?

Advertisement

এই সময় সুস্থ থাকতে হলে বাইরের খাবার একদম বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। শুনে মনটা খারাপ হয়ে গেল নিশ্চই? বাড়িতে বানান সে রকম খাবার, কোনও অসুবিধে নেই। তবে রেস্তরাঁর বা রাস্তার খাবার এড়িয়ে চলারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। বর্ষাকালে জ্বর-সর্দি-কাশি লেগেই থাকে, সেই সঙ্গে পেটের অসুখের সমস্যাও খুব হয়। রেস্তরাঁ বা বাইরের খাবার অত স্বাস্থ্যবিধি মেনে বানানো হয় না। তাই শরীর খারাপ হওয়ার একটা বড় আশঙ্কা থেকেই যায়। বর্ষাকালে যেহেতু একটা প্যাচপেচে গরমও থাকে, তাই তেল-মশলাদার খাবার যতটা সম্ভব কম খাওয়া যায় ততই ভাল। বর্ষাকাল বলতেই যে খাবার নিয়ে নস্ট্যালজিয়া, সেখানেই রাশ টানতে বলছেন বিশেষজ্ঞেরা।

এই মরসুমে আর কী কী খাবার এড়িয়ে চলতে হবে?

দই

হজমের সমস্যা হলেই ডায়েটে দই রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা। কিন্তু বর্ষাকালে দইয়ে ব্যাক্টেরিয়া জন্ম নিতে পারে। ফ্রিজে অনেক দিন দই রেখে খেলেও পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই এই মরসুমে দই এড়িয়ে যাওয়াই ভাল।

প্রতীকী ছবি।

শাক

বর্ষাকালে শাক না খাওয়াই ভাল। বর্ষাকালে শাকপাতায় নানা ধরনের ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। তা ছাড়া শাকে এ সময়ে পোকামাকড়ও বাসা বাঁধে। একান্তই খেতে হলে গরম জলে ভাপিয়ে তবেই খাওয়া উচিত।

সামুদ্রিক মাছ

পুষ্টিবিদের মতে কিন্তু বর্ষাকালে মাছ, মাংস ও ডিম যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায়, ততই ভাল। বিশেষ করে মাছ, কারণ এটি মাছেদের প্রজননের সময়। সামুদ্রিক খাবার খাওয়ার অভ্যেস থাকলে বর্ষাকালে সেটিও এড়িয়ে চলুন।

মাশরুম

অনেকেই মাশরুম খেতে বেশ পছন্দ করেন। তবে বর্ষাকালে এই সব্জি না খাওয়াই ভাল। এই সময় মাশরুম খেলে সংক্রমণের আশঙ্কা থাকে। অনেকের আবার অ্যালার্জির সমস্যা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন