Allergic Fruits And Vegetables

শুধু ডিম, চিংড়ি মাছ বা বাদাম নয়, অনেক ফল-সব্জি থেকেও হতে পারে অ্যালার্জি

বেশির ভাগ মানুষই মনে করেন দুধ, ডিম, কিছু সামুদ্রিক খাবার বা বেগুন, ওল, কচু থেকেই অ্যালার্জি হয়। কিন্তু ফল থেকেও অ্যালার্জি হতে পারে, তা অনেকেই জানেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩২
Share:

অনেকেরই ধারণা দুধ, ডিম এবং নির্দিষ্ট কিছু সামুদ্রিক খাবার থেকেই অ্যালার্জি হয়। ছবি- সংগৃহীত

সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। বিশেষ করে টাটকা সব্জি এব‌ং ফল। কিন্তু সব্জি বা ফলের ক্ষেত্রে আমরা খুব একটা বাছবিচার করি না। কারণ বেশির ভাগ মানুষেরই ধারণা, দুধ, ডিম এবং নির্দিষ্ট কিছু সামুদ্রিক খাবার থেকেই অ্যালার্জি হয়। কিন্তু বেগুন, ওল, কচুর মতো কিছু সব্জি থেকে যে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি, তা অনেকেই জানেন না।

Advertisement

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হচ্ছে, অ্যালার্জি হওয়ার নানা বিধ কারণ আছে। ঋতু পরিবর্তনের ফলে বা বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু যাঁদের রোঁয়া বা পরাগঘটিত অ্যালার্জি হওয়ার প্রবণতা বেশি, তাঁদের যে কোনও ফল বা সব্জি থেকেই অ্যালার্জি হতে পারে। এ ক্ষেত্রে নির্দিষ্ট করে কোনও ফল বা সব্জির নাম বলা মুশকিল।

Advertisement

আপেল, টম্যাটো, শসা, কাঠবাদাম খেলেও কারও কারও অ্য়ালার্জি হয়। ছবি- সংগৃহীত

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে হঠাৎ করেই আপেল, টম্যাটো, শসা, কাঠবাদাম খেয়ে কারও কারও গলা, ঠোঁট বা জিভ চুলকানো থেকে শুরু করে শ্বাসকষ্টের মতো লক্ষণও দেখা যাচ্ছে।

চিকিৎসকদের মতে, ৫০ থেকে ৮০ শতাংশ মানুষের শরীরে এই ধরনের অ্যালার্জিতে ভোগেন। এর প্রধান কারণ ফল বা সব্জিতে থাকা একটি বিশেষ ধরনের প্রোটিন। যা দেখতে অনেকটা ফুলের মধ্যে থাকা পরাগের মতো। এই বিশেষ ধরনের প্রোটিনটি শরীরে প্রবেশ করা মাত্রই আমাদের রোগ প্রতিরোধ প্রক্রিয়াকে বিঘ্নিত করে।

বাইরে থেকে বোঝার কোনও উপায় না থাকলেও কিছু কিছু ক্ষেত্রে ফলের বা সব্জির রস ত্বকের উপরিভাগে লাগিয়ে রেখে পরীক্ষা করে দেখা যেতে পারে, ত্বকে কোনও অস্বস্তি হচ্ছে কি না। যদি কোনও রকম অস্বস্তি হয়, খাবারের তালিকা থেকে অবশ্যই তা বাদ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন