Hagrid Death

মৃত্যুর আগে ২৪ ঘণ্টাই যন্ত্রণায় কাতরাচ্ছিলেন পর্দায় হ্যারি পটারের ‘হ্যাগ্রিড’ রবি কোলট্রেন?

হ্যারি পটার সিরিজে ‘হ্যাগ্রিড’ চরিত্রে অভিনয় করা রবি কোলট্রেনের নিকটাত্মীয়দের অনেকে জানিয়েছেন, বেশ কিছু দিন ধরেই অস্টিয়োআর্থ্রাইটিসে ভুগছিলেন অভিনেতা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৮:০১
Share:

অভিনেতার মৃত্যুর কথা ঘোষণা করেন তাঁর এজেন্ট বেলিন্ডা রাইট। ছবি: সংগৃহীত

শুক্রবার স্কটল্যান্ডের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন হ্যারি পটারের ‘হ্যাগ্রিড’ চরিত্রে অভিনয় করা রবি কোলট্রেন। অভিনেতার মৃত্যুর কথা ঘোষণা করেন তাঁর এজেন্ট বেলিন্ডা রাইট। মৃত্যুর কারণ নিশ্চিত করে বলা না হলেও অভিনেতার নিকটাত্মীয়দের অনেকেই জানিয়েছেন, বেশ কিছু দিন ধরেই অস্টিয়োআর্থ্রাইটিসে ভুগছিলেন অভিনেতা।

Advertisement

বছরখানেক আগে রবি নিজেই জানিয়েছিলেন, খুবই বেড়ে গিয়েছে অস্টিয়োআর্থ্রাইটিসের সমস্যা। স্বাস্থ্যের অবনতির কারণে চলতি বছরের জুলাই মাসে হওয়া ‘কমিক-কন’-এ অংশ নিতে পারেননি তিনি। পর্দার হ্যাগ্রিড সে সময় জানান, ২৪ ঘণ্টাই তীব্র যন্ত্রণায় ভুগছেন। অস্থিসন্ধির মাঝে কোনও কার্টিলেজ অবশিষ্ট নেই বলেও জানান তিনি। বিশেষ করে হাঁটুতে সর্ব ক্ষণ তীব্র ব্যথা হচ্ছে বলে জানান অভিনেতা। ব্যথায় হুইলচেয়ারে বন্দি হয়ে গিয়েছিলেন।

বিভিন্ন ধরনের বাতের মধ্যে অন্যতম অস্টিয়োআর্থ্রাইটিস। প্রতীকী ছবি।

সাধারণ মানুষ যাকে বাতের ব্যথা বলেন, চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় তারই নাম আর্থ্রাইটিস। বিভিন্ন ধরনের বাতের মধ্যে অন্যতম অস্টিয়োআর্থ্রাইটিস। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাঁটু-সহ অন্যান্য অস্থিসন্ধির হাড় ক্ষয়ে যেতে শুরু করে। অস্টিয়োআর্থ্রাইটিস হলে অস্থিসন্ধির কার্টিলেজও ক্ষয়ে যায়। এর ফলে অস্থিসন্ধি বা জয়েন্ট সহজে নড়াচড়া করতে পারে না। হাড় ক্ষয়ে গিয়ে সন্ধি শক্ত হয়ে যায়। শ্রমসাধ্য কাজ বেশি করলে মধ্য বয়সের পর অনেকের হাঁটু, কোমর এবং পায়ের হাড় ক্ষয়ে যেতে থাকে। হাড়ের মাঝখানে যে তরল থাকে, তা শুকিয়ে যায়। ফলে হাড়ের সঙ্গে হাড়ের ঘর্ষণ হয়। শুরু হয় যন্ত্রণা। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি থাকলে ও ওজন বেশি হলে অনেকটাই বেড়ে যায় এই সমস্যা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন